নতুন শিক্ষাক্রমে খেলাধুলার ওপর গুরুত্ব দেয়া হয়েছে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০২৩, ২১:৪৯

নতুন শিক্ষাক্রমে খেলাধুলার ওপর অনেক গুরুত্ব দেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশ হয় খেলাধুলার মাধ্যমে।

মঙ্গলবার রাজধানীর ক্রীড়া পরিষদ অডিটোরিয়ামে বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

ডা. দীপু মনি বলেন, সরকার শিক্ষার সব পর্যায়ে খেলাধুলাকে গুরুত্ব দিচ্ছে। প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত সরকারিভাবে টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে। নতুন কারিকুলামে খেলাধুলাকে অনেক গুরুত্ব দেয়া হয়েছে। খেলাধুলায় শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশ হয়।

দীপু মনি বলেন, ক্রীড়া ক্ষেত্রে কৃতিত্ব অর্জনকারী শিক্ষার্থীদের ক্রীড়ায় উৎসাহিত করার জন্য প্রথমবারের মতো ‘বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’ দেয়া সিদ্ধান্ত নেয়া হয়েছে। পঞ্চম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের মাসিক এক হাজার টাকা হারে বাৎসরিক বারো হাজার টাকা এবং একাদশ শ্রেণি থেকে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের মাসিক দুই হাজার টাকা হারে বার্ষিক চব্বিশ হাজার টাকা দেয়া হবে। এক হাজার ক্রীড়া শিক্ষার্থীদের মাঝে সর্বমোট এক কোটি তিরাশি লাখ ছিয়ানব্বই হাজার টাকা বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি দেয়া হয়েছে।

তিনি বলেন, ক্রীড়াবিদরা দেশের জন্য খেলেন। তারা জীবনের খুব অল্প সময়ই এই খেলাধুলায় নিয়োজিত থাকেন। অনেক সময় দেখা যায় তারা যখন খেলা থেকে অবসর নেন অথবা তারা যখন অসুস্থ হয়ে যান তখন তারা অনেক সময় খুবই খারাপ সময় কাটান। সরকার তাদের পাশে থাকার উদ্যোগ নিয়েছে। তাদেরকেও ভাতা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। করোনাকালে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন সাত হাজার ৭৬৭ জন অসচ্ছল ক্রীড়াসেবীদের প্রতিজনকে পাঁচ হাজার টাকা হারে বিশেষ অনুদান দিয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দীন আহমেদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

(ঢাকাটাইমস/০৭নভেম্বর/টিএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

যে কারণে আন্তঃবিশ্ববিদ্যালয় ভলিবল টুর্নামেন্টে অংশ নিচ্ছে না নোবিপ্রবি

ব্যতিক্রমী উদ্যোগ: শিক্ষার্থীদের জন্য শরবতের আয়োজন ঢাবি অধ্যাপকের

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন পরীক্ষা নিয়ন্ত্রক মেজবাহ্ উদ্দিন

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান কুবি শিক্ষার্থীদের

পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রতি বছর ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

পরীক্ষায় বসতে রাজি বুয়েট শিক্ষার্থীরা

কুবির শেখ হাসিনা হল প্রাধ্যক্ষের পদত্যাগ

বিশ্ববিদ্যালয়ে ই-রিসোর্সের ব্যবহার বাড়ানোর আহ্বান ইউজিসির

আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, বৃহস্পতিবার পর্যন্ত ছুটি বহাল

এই বিভাগের সব খবর

শিরোনাম :