দূষিত বায়ুর শহর: দ্বিতীয় স্থানে ঢাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০২৩, ০৮:৩২

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় দ্বিতীয় স্থানে অবস্থান করছে ঢাকা। আজ রাজধানী শহরটির স্কোর ১৯৫, যা ‘অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টা ২৪ মিনিটে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

আজ দূষিত বায়ুর শহরের তালিকায় প্রথম স্থানে রয়েছে ভারতের কলকাতা। শহরটির স্কোর ২০৪, যা ‘খুবই অস্বাস্থ্যকর’।

তালিকায় এখন ১৮৩ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির বায়ুর মানও ‘অস্বাস্থ্যকর’। পাকিস্তানেরই আরেক শহর করাচি রয়েছে চতুর্থ স্থানে। শহরটির স্কোর ১৮০, বায়ু মান ‘অস্বাস্থ্যকর’।

অপরদিকে ১৭৪ স্কোর নিয়ে ভারতের দিল্লি পঞ্চম স্থানে রয়েছে। ষষ্ঠ স্থানে রয়েছে ইরাকের বাগদাদ, স্কোর ১৭০; সপ্তম স্থানে কাতারের দোহা, স্কোর ১৬৯; অষ্টম স্থানে বসনিয়া হারজেগোভিনিয়ার সারাজেভো, স্কোর ১৬৮; নবম স্থানে রয়েছে আরব আমিরাতের দুবাই, স্কোর ১৬৪; দশম স্থানে থাইল্যান্ডের ব্যাংকক, স্কোর ১৬৪।

দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

(ঢাকাটাইমস/১২ডিসেম্বর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :