‘বাঙালি জাতিসত্তার পূর্ণতা দেন বঙ্গবন্ধু’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৭ ডিসেম্বর ২০২৩, ০৯:৩০ | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০২৩, ০৯:২৮

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দীকী বলেছেন, ‘হাজার বছরে সৃষ্টি হওয়া বাঙালি জাতি সত্তাকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর ঐন্দ্রজালিক ক্ষমতার মাধ্যমে পূর্ণতা দেন। রাজনৈতিক নেতৃত্বের চূড়ান্ত প্রকাশ ঘটে বঙ্গবন্ধুর বিচক্ষণ নেতৃত্বের মাধ্যমে।’

বাংলাদেশের মুক্তিযুদ্ধকে তিনি জনযুদ্ধ হিসেবে উল্লেখ করে এ যুদ্ধে অংশগ্রহণকারী সকলের অবদান কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় গতকাল মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় আল্লামা সিদ্দীকী এসব কথা বলেন।

মহান মুক্তিযুদ্ধসহ বাংলার সমৃদ্ধ ঐতিহ্যের সব পর্যায় সম্পর্কে জানার আহ্বান জানিয়ে হাইকমিশনার বলেন, ‘পৃথিবীর ইতিহাসে নারকীয় ও বীভৎস গণহত্যার মধ্যে বাংলাদেশে ৭১’র ২৫ মার্চের গণহত্যা অন্যতম। এদেশের অধিকাংশ মানুষকে অসহনীয় কষ্ট সহ্য করতে হয়েছে।’

বাংলাদেশ হাইকমিশন আয়োজিত এ অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন পেশার দুই শতাধিক প্রবাসী বাংলাদেশি ও তাদের সন্তানেরা এবং হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। এসময় উপস্থিত সবাই সম্মিলিতভাবে জাতীয় সংগীত পরিবেশন করেন।

সন্ধ্যায় বাংলাদেশ হাইকমিশনে সাংস্কৃতিক অনুষ্ঠানে ক্যানবেরার প্রবাসী তরুণ প্রজন্মের শিল্পীদের সংগঠন ফেরারি’র শিল্পীরা দেশাত্ববোধক গান পরিবেশন করেন। এসময় হাইকমিশন পরিবারের শিশু-কিশোরীরা দলীয় নৃত্য পরিবেশন করে।

এছাড়া সিডনির নৃত্য শিল্পীদের সংগঠন ‘নৃত্যাঞ্জলি’ নৃত্য পরিবেশন করে।

এর আগে সকালে বাংলাদেশ হাইকমিশন চত্বরে হাইকমিশনার আল্লামা সিদ্দীকী জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহিদ সদস্যবৃন্দ এবং মুক্তিযুদ্ধে বীর শহিদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। এছাড়া মহান বিজয় দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

(ঢাকাটাইমস/১৭ডিসেম্বর/এসআরপি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :