মানব পাচারের আশঙ্কায় ফ্রান্সে আটকে রাখা বিমান ভারতে ফিরেছে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ ডিসেম্বর ২০২৩, ১১:১০ | প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০২৩, ০৯:৫৩

মানব পাচারের আশঙ্কায় ফ্রান্সের একটি বিমানবন্দরে কয়েকদিন ধরে আটকে রাখা বিমানটি ভারতে পৌঁছেছে। বিমানটি কয়েকশ ভারতীয় নাগরিককে বহন করছিল।

চার্টার্ড এয়ারবাস এ৩৪০, যেটি সংযুক্ত আরব আমিরাত থেকে নিকারাগুয়ার উদ্দেশে উড়েছিল, একটি জ্বালানি স্টপেজের সময় সন্দেহের সৃষ্টি হয়।

বিমানটি ২৭৬ জন যাত্রী নিয়ে রওনা হয়েছিল। কিন্তু আশ্রয়ের জন্য আবেদন করার পর দুই অপ্রাপ্ত বয়স্কসহ ২৫ জন ফ্রান্সে থেকে যায়। আরও তদন্তের জন্য দুই সন্দেহভাজন পাচারকারীও ফ্রান্সে রয়েছেন। তবে দুজনকে খালাস দিয়েছে আদালত।

স্থানীয় সময় মঙ্গলবার ভোরে লিজেন্ড এয়ারলাইনসের ফ্লাইটটি মুম্বাইয়ে অবতরণ করে।

প্যারিসীয় প্রসিকিউটররা বলেছেন, বৃহস্পতিবার প্যারিস থেকে প্রায় ১৩০ কিলোমিটার (৮১ মাইল) দূরে চলনস-ভ্যাট্রি বিমানবন্দর ছেড়ে যেতে প্রাথমিকভাবে বাধা দেওয়া হয়েছিল, যখন কর্তৃপক্ষ একটি বেনামি টিপ অফ পেয়েছে যে কিছু যাত্রী ‘মানব পাচারের শিকার’ হতে পারে।

বিমানে থাকা অধিকাংশই সংযুক্ত আরব আমিরাতে কর্মরত ভারতীয় নাগরিক বলে ধারণা করা হচ্ছে। যাত্রীদের এক-তৃতীয়াংশ ভারতের ধনী পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের বাসিন্দা বলে জানা গেছে।

ফরাসি কর্তৃপক্ষও সন্দেহ করেছে যে জাহাজে থাকা লোকেরা মার্কিন যুক্তরাষ্ট্র বা কানাডায় প্রবেশের চেষ্টা করার আগে নিকারাগুয়ায় ভ্রমণ করেছিল।

ফ্লাইটটি কেন নিকারাগুয়ায় পুনরায় যাত্রা শুরু করার পরিবর্তে মুম্বাই গিয়েছিল তাও স্পষ্ট নয়।

অনলাইন ফ্লাইট ট্র্যাকার ফ্লাইটরাডার অনুসারে লিজেন্ড এয়ারলাইনস হলো একটি রোমানিয়ান চার্টার এয়ারলাইন যার চারটি বিমানের একটি বহর রয়েছে।

(ঢাকাটাইমস/২৬ডিসেম্বর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :