আজ থেকে টিএসসিতে ‘আমার ভাষার চলচ্চিত্র উৎসব’

বিনোদন ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৫৭ | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৫২

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক-ছাত্র মিলনায়তন কেন্দ্র বা টিএসসিতে আজ সোমবার থেকে শুরু হচ্ছে ‘আমার ভাষার চলচ্চিত্র উৎসব ১৪৩০’। চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। সেই পর্যন্ত প্রতিদিন দেখানো হবে চারটি করে সিনেমা।

এই উৎসবটির আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র সংসদ। ২০০২ সাল থেকে প্রতি বছর তারা আমার ভাষার চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদদের রক্তে রঞ্জিত হয়েছিল এ দেশের রাজপথ। এরপর পেরিয়ে গেছে অনেক সময়। পৃথিবীতে প্রতি মুহূর্তেই পরিবর্তিত হচ্ছে ভাষার ব্যবহার, ভাষা পাচ্ছে নতুন মাত্রা। কিন্তু মাতৃভাষা আজও তার নিজ ভাষাভাষীদের জন্য একই রকম সুমধুর।

ভাষার প্রতি ভালোবাসার তাগিদে ২০০২ সালের ফেব্রুয়ারিতে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ‘ভাষা আন্দোলনের ৫০ বছর: চলচ্চিত্রে বাংলার মুখ’ শিরোনামে চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছিল। সেই আয়োজনই আজ পরিচিতি পেয়েছে ‘আমার ভাষার চলচ্চিত্র’ নামে।

এ বছর আমার ভাষার চলচ্চিত্র ১৪৩০-এর পোস্টার সাজানো হয়েছে একুশে ফেব্রুয়ারির আলপনার মোটিফে। প্রতি বছর শহীদ মিনার প্রাঙ্গণে একুশে ফেব্রুয়ারির আগের রাতজুড়ে আঁকা এ আলপনা মাতৃভাষার প্রতি তরুণ প্রজন্মের শ্রদ্ধার্ঘ্য। একই সঙ্গে গ্রামবাংলার সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে ওতপ্রোতভাবে মিশে থাকা এক শিল্পমাধ্যম এ আলপনা, যার প্রতি বাঁকে লুকিয়ে আছে শিকড়ের গল্প।

এবারের আয়োজনে প্রতিদিন সকাল ১০টা, বেলা ১টা, ৩টা ৩০ মিনিট ও সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে থাকছে সিনেমার শো। প্রথম দেখানো হবে জহির রায়হানের ‘কখনো আসেনি’, তারেক মাসুদের ‘অন্তর্যাত্রা’, প্রসূন রহমানের ‘প্রিয় সত্যজিৎ’ ও শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব: একটি জাতির রূপকার’।

এছাড়া অন্যান্য দিন থাকছে তপন সিংহের আপনজন, ঋতুপর্ণ ঘোষের আবহমান, যুবরাজ শামীমের আদিম, ব্রাত্য বসুর সদ্য মুক্তি পাওয়া হুব্বা। মোট ২০টি সিনেমা দেখানো হবে উৎসবে। চলচ্চিত্র উৎসবটি সবার জন্য উন্মুক্ত। টিকিটের মূল্য ৫০ টাকা।

(ঢাকাটাইমস/১২ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :