৫ বছর পর শীর্ষস্থান হারালেন সাকিব

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৪২

আইসিসি ওয়ানডে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাকে এক রকম নিজের সম্পত্তিতে পরিণত করে ফেলেছিলেন সাকিব আল হাসান।স্ট এবং টি-টোয়েন্টিতে নিজের সিংহাসন বেশ কয়েকবারই হারিয়ে ফেলেছিলেন বাংলাদেশ ক্রিকেটের এই সুপারস্টার। তবে ওয়ানডে ক্রিকেটে ঠিকই নিজেকে ধরে রেখেছিলেন তিনি। কিন্তু এবার সেখান থেকেও সরে যেতে হলো সাকিবকে।

সবমিলিয়ে ৫ বছর পর এমন দিন দেখতে হলো সাকিবকে। আইসিসি ওয়ানডে অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারালেন তিনি। সাকিবকে সরিয়ে শীর্ষস্থান দখল করেছেন আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবী। লম্বা সময় ধরে ক্রিকেটের বাইরে আছেন সাকিব। আর সেই সুবাদে শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত ব্যাটিংয়ের মাধ্যমে অলরাউন্ডার তালিকার শীর্ষে উঠে গেলেন মোহাম্মদ নবী।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) হালনাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে সাকিবকে টপকে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন নবি। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ১৩৬ রানের দারুণ ইনিংস খেলে সাকিবকে টপকে গেছেন তিনি। সেই ম্যাচে একটি উইকেটও পান নবি। একই সঙ্গে ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়েও সাত নম্বরে উঠে এসেছেন ৩৯ বছর বয়সী এই আফগান। ২০১৯ সালের পর এই প্রথম শীর্ষস্থান হারালেন সাকিব।

৩১৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছেন নবি। ৩১০ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছেন সাকিব। ২৮৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে জিম্বাবুয়ের সিকান্দার রাজা। চার ও পাঁচে যথাক্রমে আফগানিস্তানের রশিদ খান ও পাপুয়া নিউগিনির আসাদ ভালা।

সাকিবের পিছিয়ে পড়ার পেছনের কারণটা তার আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকা। ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে দলকে জয় এনে দিলেও আঙুলের ইনজুরিতে ছিটকে যান তিনি। এরপর থেকে আর কোনো আন্তর্জাতিক ম্যাচই খেলেননি সাকিব। চোখের সমস্যার কারণে শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজেও খেলছেন না সাকিব।

ওয়ানডে অলরাউন্ডারদের শীর্ষস্থান হারালেও টি-টোয়েন্টিতে শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব। ২৫৬ রেটিং পয়েন্ট সাকিবের। দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিসের রেটিং পয়েন্ট ২১৭।

টেস্ট অলরাউন্ডারদের তালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন রবীন্দ্র জাদেজা। দুই নম্বরে আছেন ভারতেরই রবিচন্দ্রন অশ্বিন। তিন নম্বরে আছেন সাকিব। (ঢাকাটাইমস/১৪ ফেব্রুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :