গলায় বিঁধে যাওয়া মাছের কাঁটা সরানোর ৭ ঘরোয়া উপায় জানুন

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২৯ | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২৬

মাছ এবং ভাত বাঙালির প্রিয় খাবারের একটি। কিন্তু এই মাছ খেতে গিয়ে গলায় কাঁটা বিঁধে প্রায়ই বেকায়দায় পড়েন অনেকেই। সাধারণত খাওয়ার সময় কথাবার্তা বললে বা অন্য়মনস্ক হলে এই সমস্যা হয়। যন্ত্রণায় দম বন্ধ হয়ে আসে! তখনই তখন বুঝতে পারেন না কী করণীয়!

এই অবস্থা থেকে মুক্তি পাওয়ার খুব সহজ কিছু ঘরোয়া উপায় রয়েছে। তাই আর দেরি দেখে নিন মাছের কাঁটা গলায় বিঁধে গেলে তা বের করবেন কীভাবে।

ভাত

সাধারণত যে কাজ আমরা মাছের কাঁটা গলায় ফুটলেই করে থাকি, তা হলো ভাতের লোকমা বানিয়ে তা খেয়ে ফেলা। তবে এটি করতে গিয়ে অনেক সময়ই কষ্ট বেড়ে যায়। আরও বেশি দমবন্ধ লাগে। তবে এক নিঃশ্বাসে ভাতের লোকমা গিলে ফেললে গলা থেকে কাঁটা হুস করে নেমেও যেতে পারে!

অলিভ অয়েল

গলায় মাছের কাঁটা বিঁধে যন্ত্রণা শুরু হলে মুহূর্তে খানিকটা অলিভ অয়েল গিলে নিতে পারেন। হ্যাঁ! কাঁচা অলিভ অয়েলেরই কথা হচ্ছে। তবে বেশি অলিভ অয়েল কাঁচা না খাওয়াই ভালো। অলিভ অয়েল অন্যান্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল। তাই সহজে বেরিয়ে যেতে পারে মাছের কাঁটা।

ভিনিগার

ভিনিগার অনেক সময়ই বিভিন্ন ধরনের উপকার দিয়ে থাকে। গলায় মাছের কাঁটা বিঁধলে ঝটপট তা বের করে নিতে হলে এক কাপ পানিতে মিশিয়ে নিন ভিনিগার। সেই ভিনিগার মেশানো পানি খেয়ে নিতে পারেন। তাহলে সহজেই গলা থেকে নেমে যাবে মাছের কাঁটা।

লবণ-পানি

গলায় কাঁটা বিঁধলেই হালকা করে পানি গরম করে নিন একটি পাত্রে। তারপর তাতে লবণ দিয়ে নিন। বলা হয়, লবণ মাছের কাঁটাকে নরম করে। ফলে সহজে বেরিয়ে যায় কাঁটা। গলায় স্বস্তি আসে।

পাউরুটি

খাবার টেবিলে বসে কথা বলতে বলতে গলায় ফুটেছে কাঁটা! আপনি ভেবে পাচ্ছেন না যে কীভাবে এর সমাধান করা যায়! এই পরিস্থিতি তৈরি হলে আগে হাতের সামনে থাকা পাউরুটিকে খানিকটা ভিজিয়ে নিন। একটু নরম হলে গলায় চালান করে দিন। এতে কাঁটা গলা থেকে সরে যেতে পারে।

কলা

মাছের সুস্বাদু সরিষা ঝোল খাওয়ার সময় গলায় কাঁটা ফুটলে বিরক্ত লাগেই! তার চেয়েও বেশি বিরক্ত লাগতে পারে সেই কাঁটা গলা থেকে বের করতে যদি কলা খেতে হয়! তবে কলা খেয়েই গলা থেকে কাঁটা বের করা সহজে সম্ভব বলে মনে করেন অনেকে। ফলে এই পন্থা অবলম্বন করতেই পারেন।

লেবু

গলায় কাঁটা বিঁধলে হালকা গরম পানিতে কিছুটা লেবুর রস নিংড়ে নিন। লেবুর অ্যাসিডিক ক্ষমতায় কাঁটা নরম হওয়ার সম্ভাবনা থাকে। এর ফলে সহজেই কাঁটা-যন্ত্রণা থেকে মুক্তি পাবেন। গলা থেকে কাঁটা নামানোর এই ঘরোয়া পদ্ধতিটিকে সবচেয়ে বেশি কার্যকর মনে করা হয়।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :