এনআরবি ব্যাংকের পুঁজি বাজারে লেনদেন শুরু

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২০ | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৮

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করা এনআরবি ব্যাংক লিমিটেডের লেনদেন মঙ্গলবার শুরু হয়েছে। দেশের দুই প্রধান স্টক এক্সচেঞ্জ, ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চিটাগং স্টক এক্সচেঞ্জ -এ ব্যাংক খাতের কোম্পানি হিসেবে এন’ ক্যাটাগরিতে লেনদেন হবে স্থির মূল্য পদ্ধতির ভিত্তিতে আইপিও-তে আসা কোম্পানিটির শেয়ার।

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চিটাগং স্টক এক্সচেঞ্জের নিকুঞ্জ অফিসে এনআরবি ব্যাংকের তালিকাভুক্তি ও শেয়ার ট্রেডিং উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জ-এর ভারপ্রাপ্ত ম্যানেজিং ডিরেক্টর এজিএম সাতিক আহমেদ শাহ, এনআরবি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান, ভাইস চেয়ারম্যানদ্বয় গোলাম কবির ও মোহাম্মদ জামিল ইকবাল, ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাকির আমিন চোধুরী, ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মামুন মাহমুদ শাহ, ব্যাংকের পরিচালকবৃন্দ সহ ঢাকা স্টক এক্সচেঞ্জ, চিটাগং স্টক এক্সচেঞ্জ এবং এনআরবি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা। সকাল ১০টায় ঢাকা স্টক এক্সচেঞ্জ-এ রীতি অনুযায়ী ঘণ্টা বাজিয়ে এনআরবি ব্যাংকের শেয়ার লেনেদেন কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে, নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে লিস্টিং অ্যাগ্রিমেন্ট এ স্বাক্ষর করেন ঢাকা স্টক এক্সচেঞ্জ, চিটাগং স্টক এক্সচেঞ্জ ও এনআরবি ব্যাংক লিমিটেডের প্রতিনিধিবৃন্দ।

গত ১৩ ফেব্রুয়ারি এনআরবি ব্যাংক লিমিটেডের আইপিও শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে বরাদ্দ করা হয়। পুঁজি বাজারে বিনিয়োগকারীদের নিকট থেকে ১০০ কোটি টাকার প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) আহ্বানের প্রেক্ষিতে ৩.৬১ গুণ সাড়া পায় এনআরবি ব্যাংক অর্থাৎ ৩৬০.৫৫ কোটি টাকার আবেদন জমা পড়ে। কোম্পানির প্রতিটি শেয়ারের ভিত্তিমূল্য স্থির মূল্য পদ্ধতিতে দশ টাকা নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, দেশে বসবাসকারী বিনিয়োগকারীদের ক্ষেত্রে প্রতি ১০ হাজার টাকার বিপরীতে ২৫৫ টি শেয়ার বরাদ্দ করা হয়েছে এবং প্রবাসী বাংলাদেশি আবেদনকারীদের ক্ষেত্রে যা দাঁড়িয়েছে ২১০ টি শেয়ার।

এনআরবি ব্যাংক-এর আইপিও-তে বিনিয়োগকারী, নিয়ন্ত্রক সংস্থা ও শুভানুধায়ীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে ব্যাংকটি। এনআরবি ব্যাংক-এর প্রতি এই আস্থা ও ভরসা ব্যাংককে আগামী দিনগুলোতে সামনে এগিয়ে যেতে অনুপ্রাণিত করবে।

(ঢাকা টাইমস/২৭ফেব্রুয়ারি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :