কামিন্দু-ডি সিলভার জুটিতে লিড ৩০০ ছাড়াল শ্রীলঙ্কার

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ মার্চ ২০২৪, ১২:২০ | প্রকাশিত : ২৪ মার্চ ২০২৪, ১১:৩৩

সিলেট টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশকে ১৮৮ রানে অলআউট করে ৯২ রানের লিড নিয়ে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। কিন্তু তাদের শুরুটা হয়নি। বাংলাদেশি পেসারদের বোলিং তোপে ১১৯ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসেছ তারা। যার ফলে দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কার লিড দাঁড়ায় ২১১ রান। এরপর তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারালেও ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিসের জুটিতে লিড ৩০০ ছাড়াল শ্রীলঙ্কার।

তৃতীয় দিনের শুরুতে ব্যাটিংয়ে নামেন আগের দিনে ২৩ রানে অপরজিত থাকা ধনাঞ্জয়া ডি সিলভা ও ২ রান করা বিশ্ব ফার্নান্ডো। তবে এই জুটিকে বেশিদূর এগোতে দেননি খালেদ আহমেদ। খালেদ আহমেদের বলে মেহেদী হাসানের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান ২৪ বলে ২ রান করা বিশ্ব ফার্নান্ডো।

বিশ্ব ফার্নান্ডোর বিদায়ের পর জুটি গড়েন প্রথম ইনিংসের দুই সেঞ্চুরিয়ান ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। এই জুটিতে ভর করে লিড ৩০০ ছাড়াল। ইতোমধ্যেই ব্যক্তিগত অর্ধশতক তুলে নিয়েছেন ধনাঞ্জয়া ডি সিলভা। বাংলাদেশের বিপক্ষে আজ তিনি ৮২ বলে তুলে নেন অর্ধশতক। এই জুটিকে থামাতে ঘাম ঝড়াচ্ছেন বাংলাদেশের বোলাররা।

এর আগে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে খালেদ আহমেদের ঝোড়ো বোলিংয়ে ৫৭ রানেই ৫ উইকেট হারায় শ্রীলঙ্কা। ৫৭ রানেই ৫ উইকেট হারানোর পর জুটি গড়েন কামিন্দু মেন্ডিস ও ধনাঞ্জয়া ডি সিলভা। এই জুটিতে ভর করে ২২ ওভারে ৯২ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় শ্রীলঙ্কা। লাঞ্চ থেকে ফিরে জোড়া অর্ধশতক তুলে নেন এই দুই ব্যাটার। তাদের জুটিতে ভর করে দ্বিতীয় সেশনটা নিজেদের করে নে শ্রীলঙ্কা। দ্বিতীয় সেশনে লঙ্কানদের কোনো উইকেটই ফেলতে পারেনি বাংলাদেশ। বিনা উইকেটে ১২৫ রান তুলে নেয় এই সেশনে তারা। যার ফলে দ্বিতীয় সেশন শেষে ৪৯ ওভারে ৫ উইকেট হারিয়ে ২১৭ রান তুলে নিয়েছে শ্রীলঙ্কা। চা পানের বিরতি থেকে আরও ভয়ঙ্কর হয়ে এই জুটি। এই দুই ব্যাটারই তুলে নেন সেঞ্চুরি। তারপর লঙ্কান শিবিরে আঘাত হেনে এই দুই সেঞ্চুরিয়ানকে ফেরান অভিষিক্ত নাহিদ রানা। যার ফলে আবারও খেলায় ফেরে বাংলাদেশ। শেষ পর্যন্ত ৬৮ ওভার খেলে সব উইকেট হারিয়ে ২৮০ রান তুলতে সক্ষম হয় শ্রীলঙ্কা।

এরপরেই ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে তারাও দ্রুত উইকেট হারাতে থাকে। ১০ ওভারে ৩২ রান তুলতেই টাইগাররা হারিয়ে ফেলে ৩ উইকেট। লঙ্কানদের চেয়ে ২৪৮ রানে পিছিয়ে থেকে প্রথম দিনের খেলা শেষ করে বাংলাদেশ। দ্বিতীয় দিনের শুরুতে দ্রুত উইকেট হারিয়ে ৬ উইকেট হারিয়ে ১৩২ রান করে লাঞ্চ বিরতিতে যায় বাংলাদেশ।

লাঞ্চ বিরতি থেকে ফিরে দ্রুত দুই উইকেট হারিয়ে বসে তারা। নবম উইকেটে খালেদ ও শরিফুলের ৪০ রানের জুটিতে ভর করে ৫১ ওভার ১ বলে সব উইকেট হারিয়ে ১৮৮ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ। যার ফলে প্রথম ইনিংস শেষে লঙ্কানদের লিড দাঁড়ায় ৯২ রানের।

৯২ রানের লিড নিয়ে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। বাংলাদেশি পেসারদের বোলিং তোপে ১১৯ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসেছে তারা। যার ফলে দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কার লিড দাঁড়ায় ২১১ রান।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :