সৌদিতে সিগারেটের দাম বেড়ে দ্বিগুণ

রিয়াদ (সৌদি আরব) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জুন ২০১৭, ২৩:১১

সৌদি আরবে তামাক ও তামাকজাত দ্রব্যের উপর কর আরোপ করা হয়েছে দ্বিগুণ। সৌদি আরবের রাজকীয় সরকারি এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে, তামাক ও তামাকজাত দ্রব্যের ক্ষতিকর প্রভাব কমিয়ে আনতে এবং ধূমপায়ীদের নিরুৎসাহিত করতে তামাক ও তামাকজাত দ্রব্যের উপর দ্বিগুণ কর আরোপের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গত জানুয়ারিতে নেয়া এই সিদ্ধান্ত কার্যকর করা হয়, ১১ জুন থেকে। যে কারণে প্রতি প্যাকেট সিগারেটের ও তামাকজাত দ্রব্যের দাম বেড়ে গিয়েছে দ্বিগুণ। বিভিন্ন সামাজিক সংগঠন ও ধর্মীয় নেতারা সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

অপর দিকে সাধারণ ধূমপায়ীরা হতাশ, তাদের ধারণা ছিল প্রতিবছরের মতো প্যাকেটে এক দুই রিয়াল বাড়তে পারে।

সরকারের দ্বিগুণ কর আরোপের সিদ্ধান্তে অটল থাকায় অনেককেই বলতে শোনা যাচ্ছে ধূমপান ত্যাগের কথা।

তামাকজাত দ্রব্যের ক্ষতিকর প্রভাব ও ধূমপায়ীদের নিরুৎসাহিত করার কথা সরকারিভাবে বলা হলেও সাধারণ ধূমপায়ীরা মনে করছেন, মূলত অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতেই দ্বিগুণ করারোপের এই সিদ্ধান্ত।

গত দুই বছর আন্তর্জাতিক বাজারে তেলের দাম পড়ে যাওয়া ও প্রতিবেশী দেশের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে দেশটি অর্থনৈতিক মন্দার সম্মুখীন। সরকারি কর্মচারীদের বেতন ভাতা কর্তনসহ নানাভাবে অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে চেষ্টা করছে দেশটির সরকার।

তামাক ও তামাকজাত দ্রব্যের সঙ্গে বেড়েছে সফট ড্রিঙ্ক ও এনার্জি ড্রিঙ্ক পণ্যের দামও। দ্বিগুণ করারোপ করায় দাম বেড়েছে এসব পণ্যেরও।

(ঢাকাটাইমস/১২জুন/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :