আজ প্রথম টি-টোয়েন্টিতে উইন্ডিজের মুখোমুখি বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৮, ১১:০৫ | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৮, ০৯:৫০

টেস্ট আর ওয়ানডে সিরিজ জেতা হলো। বাকি রইল টি-টোয়েন্টি। এই সিরিজে জয় পেলে সাফল্যের ষোলোকলা পূর্ণ হবে বাংলাদেশের। আজ এই লক্ষ্যকে সমানে রেখেই সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে সাকিব আল হাসানের দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টায়।

টি-টোয়েন্টিতে বড় দলগুলোর একটি ওয়েস্ট ইন্ডিজ। ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে সবচেয়ে সফল তারাই। অর্জনে খাতায় আছে দুটি বিশ্বকাপ ট্রফি। উইন্ডিজের তুলনায় বাংলাদেশের কিছুই নেই। র‌্যাঙ্কিংয়ে বরাবরই অন্য দলগুলোর চেয়ে পিছিয়ে থাকে টাইগাররা। বর্তমানে আইসিসির র‌্যাঙ্কিংয়ে ক্যারিবীয়দের অবস্থান যেখানে ৭ নম্বরে, ২৯ রেটিং পয়েন্ট ব্যবধানে বাংলাদেশ যেখানে ১০ নম্বরে। অপ্রিয় সত্য কথাটি হলো, আফগানিস্তানের অবস্থানও এখন টাইগারদের ওপরে।

বাংলাদেশ ওয়ানডেতে ধারাবাহিকভাবে গত কয়েক বছর ধরে ভালো খেলছে। টেস্ট আর টি-টোয়েন্টিতে উন্নতি হচ্ছে, তবে ধীরে। তাই বলে ওয়েস্ট ইন্ডিজকে সরাসরি ফেভারিট বলার কোনো কারণ নেই। মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ কিন্তু সমানে সমান! টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৯ ম্যাচে সমান চারটি করে ম্যাচ জিতেছে দুদল। একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। পাঁচটি দ্বি-পাক্ষিক সিরিজে সমান দুটি করে জিতেছে বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজ।

সাম্প্রতিক পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশ। সর্বশেষ গত আগস্টে যুক্তরাষ্ট্রের মাটিতে আয়োজিত সিরিজে ২-১ ব্যবধানে জিতে নেয় সাকিবের দল। বাংলাদেশের প্রধান কোচ স্টিভ রোডসের আশা, ঘরের মাঠেও জয় ছিনিয়ে আনতে সক্ষম হবে তার শিষ্যরা। সেজন্য শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে নিজেদের সবটুকু উজার করে দিয়ে প্রাণপণ লড়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন তামিম-মোস্তাফিজদের।

মাঠে অবশ্য বরাবরই নিেেজদের সবটুকু ঢেলে দেন সাকিব-তামিমরা। তাদের এই পেশাদারিত্ব আশাবাদী করে তুলেছে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুকেও। গতকাল এই প্রসঙ্গে তিনি বলেছেন, ‘ঘরের মাঠে যেহেতু আমরা টেস্ট ও ওয়ানডেতে ভালো করেছি, সে হিসেবে টি-টোয়েন্টিতেও আমাদের প্রত্যাশা অনেক উঁচুতে। ছেলেরা সব বিভাগে ভালো করছে, আমরাও আশাবাদী যে এই সিরিজটাও ভালো কাটবে।’

অপরদিকে, বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন হয়েও চলতি বছরে টি-টোয়েন্টিতে কোনো দ্বিপাক্ষিক সিরিজ জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। চারটি সিরিজের তিনটিতেই হোয়াইটওয়াশ হয়েছে তারা। সর্বশেষ ভারতের মাটিতে ৩-০ ব্যবধানে হেরেছে দলটি। সবমিলিয়ে বছরটা বেশ বাজে কেটেছে ক্যারিবীয়দের। বাংলাদেশের বিপক্ষে সিরিজে জিতে তাই বলার মতো কিছু নিয়ে বাড়ি ফিরতে চাইছেন কার্লোস ব্র্যাথওয়েট। গতকাল সংবাদ সম্মেলনে এসে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক বলেছেন, ‘নিকট অতীতে টি-টোয়েন্টিতে রেকর্ড খুব একটা ভালো না হলেও আমাদের একটা সুযোগ আছে। আমরা সেটা কাজে লাগিয়ে ২০১৮ সালকে ভালোভাবে বিদায় জানাতে চাই।’

প্রথম ম্যাচের একাদশ নিয়ে অনেকের আগ্রহ রয়েছে। তবে বিসিবি এই বিষয়ে কোনো মন্তব্য করেনি। ধরে নেয়া যায়, ওয়ানডের সেরা পারফরমারদেরই দেখা যাবে টি-টোয়েন্টি দলে। তবে ম্যাচ যেহেতু দিনের বেলায়, কাজেই স্পিনাররা বাড়তি সুবিধা পাবেন। সেদিকে খেয়াল রেখে একজন স্পেশালিস্ট স্পিনার নিয়ে নামতে পারে বাংলাদেশ। সেক্ষেত্রে বাঁহাতি স্পিনার নাজমুল হাসান অপুর একাদশে থাকার সম্ভাবনা বেশি। ১৪ সদস্যের দলে আছেন পেস অলরাউন্ডার আরিফুল হকও। তবে তার খেলার বিষয়ে নিশ্চিত করে কিছু জানা যায়নি।

(ঢাকাটাইমস/১৭ ডিসেম্বর/এবিএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :