দুই যুগেও হয়নি পান্থপথ-ইন্দিরা রোড সংযোগ সড়ক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০১৬, ১৬:৫৫

দুই যুগের বেশি সময়েও বাস্তবায়িত হয়নি পান্থপথ-ইন্দিরা রোড সংযোগ সড়ক। তেজগাঁও এবং ফার্মগেটের যানজট নিরসনে সরকার অনুমোদিত এই সংযোগ সড়কটির বাস্তবায়ন করা জরুরি হলেও এখনও উদ্যোগ নেওয়া হচ্ছে না। তবে ভুক্তভোগীরা মনে করছেন সড়কটি বাস্তবায়ন খুব দরকার।

অজানা কারণে দীর্ঘদিনেও এ সংযোগ সড়কটি নির্মিত না হওয়ায় এলাকার যানজট বেড়েই চলেছে এবং এলাকাবাসীসহ মূল ভিআইপি সড়কেও সহজ যাতায়াত বাধাপ্রাপ্ত হচ্ছে। ঢাকার যানজট নিরসনে সরকারি সিদ্ধান্তের আলোকে তেজগাঁও-ফার্মগেট এলাকার যানজট কমাতে ১৯৯৬ সালে একটি প্রকল্প হাতে নেয়া হয়।

সূত্র জানায়, পান্থপথ ইন্দিরা রোড সংযোগ প্রকল্পটি রাজউক কর্তৃক গ্রহণ করা হয়। প্রথমে এটি ৬০ ফিট কানেকটিং রোড হিসেবে নির্মাণের সিদ্ধান্ত হয়। পরবর্তীতে ৪০ ফিট এবং চূড়ান্তভাবে ৩০ ফিট করার সিদ্ধান্ত হয়। লিংক রোডটির দুই পাশে নতুনভাবে যে বাড়ি-ঘর নির্মিত হচ্ছে-তা বর্তমান সিদ্ধান্ত মোতাবেক ৩০ ফিট রেখেই নির্মিত হচ্ছে। রাজউক প্লান অনুযায়ী বাড়ির মালিকরা বাড়ি নির্মাণ করছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আগে নির্মিত বাড়ির মালিকরা সরকারের সিদ্ধান্ত মোতাবেক এই লিংক রোডের দুই পাশের নির্মিত দেয়াল ভাঙছে না এবং দুইপাশ থেকে দেয়াল সমানভাবেও সরিয়ে নিচ্ছে না। প্লানটি পুরোপুরি বাস্তবায়িত না হওয়ায় জনগণের কোনো উপকার হচ্ছে না।

পরিকল্পনা অনুযায়ী কাজ না হওয়ার কারণে খামারবাড়ি ও পান্থপথে অবস্থিত হাসপাতালসহ এরিয়ার যানজট নিরসনে লিংক রোডটি কোন ভূমিকা রাখতে পারছে না। যানজট নিরসনে লিংক রোডটি নির্মাণ সরকারের একটি মহৎ উদ্যোগ সমাপ্তির পথে অল্পের জন্য থেমে আছে। বলা যায়, শেষ পর্যায়ে ঠেকে আছে। কর্তৃপক্ষের একটু সদিচ্ছার জন্য সরকারের একটি ভাল উদ্যোগ বাস্তবায়িত হচ্ছে না।

বিশেষজ্ঞরা এবং ভুক্তভোগীরা মনে করেন, রাজউক এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন সমন্বিত উদ্যোগ নিলে পান্থপথ-ইন্দিরা রোড সংযোগ প্রকল্পটি দ্রুত বাস্তবায়ন সম্ভব। এতে তেজগাঁও, খামারবাড়ি ও পান্থপথ, সামগ্রিকভাবে ভিআইপি সড়কে সহজ যাতায়াত সম্ভব হবে এবং সড়কটি যানজট নিরসনে কাঙ্ক্ষিত ভূমিকা রাখতে পারবে।

ইন্দিরা রোড থেকে পান্থপথ পর্যন্ত ৩০ ফুট সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পের উদ্দেশ্য হিসেবে রাজউক প্রকল্প এলাকার যানজট নিরসন ও উত্তর-পশ্চিম সড়ক নির্মাণ ছাড়াও অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক অবস্থানের পরিবর্তনকে গুরুত্ব দিয়েছে। এ সড়ককে ৩০ ফুট প্রশস্ত করা ছাড়াও নতুন ৫৭০ মিটার রাস্তা তৈরি করতে হবে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭৫ কোটি ৯১ লাখ টাকা। সরকারি অর্থায়নে বাস্তবায়িত প্রকল্পের বাস্তবায়নকাল ধরা হয়েছে ২০১০-২০১৩।

(ঢাকাটাইমস/২ডিসেম্বর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :