গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে ঢাকায় হরতালের ডাক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১০:২৫ | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৪৯

গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে আগামী মঙ্গলবার রাজধানীতে আধাবেলা হরতাল ডেকেছে বামপন্থি দল সিপিবি ও বাসদ। ওই দিন সকাল ছয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত এই কর্মসূচি চলবে।

শুক্রবার এক বিবৃতিতে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ এবং বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এই কর্মসূচি দিয়েছেন।

বৃহস্পতিবার এনার্জি রেগুলেটরি কমিশন দুই দফায় গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তের কথা জানায়। আগামী মার্চে প্রথম দফা এবং জুনে বাড়বে দ্বিতীয় দফায়। আবাসিক থেকে শুরু করে বাণিজ্যিক এবং পরিবহন খাত- সব ক্ষেত্রেই বাড়বে দাম।

সরকার বলছে, গ্যাসের মজুদ কমে যাওয়ায় বিদেশ থেকে এলএনজি আমদানি করে চলতে হবে। এ জন্য টার্মিনাল তৈরি করা হচ্ছে। দেশে উৎপাদিত গ্যাসের যে দাম ২.৪ ডলার, আমদানি করা সেই গ্যাসের দামই পড়বে ৯ ডলার। এই অবস্থায় দাম অনেক বাড়াতে হবে এবং এ জন্যই ধাপে ধাপে দাম বাড়ানো হবে।

জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আমদানি করা গ্যাসের সঙ্গে মূল্য সমন্বয়ের জন্য দাম বাড়াতে বাধ্য হয়েছে সরকার। তবে বিএনপিসহ বিভিন্ন দল এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে তা প্রত্যাহারের দাবি জানাচ্ছে।

সিপিবি ও বাসদের যৌথ বিবৃতিতেও একই ধরনের কথা বলা হয়েছে। এতে মঙ্গলবারের হরতাল সফল করতে ঢাকাবাসীর প্রতি আহ্বান জানানো হয়। এতে বলা হয়, ‘চলমান সীমাহীন লুটপাটের বোঝা দেশের জনগণের কাঁধে চাপাতে সরকারের দুর্নীতি ও ভুলনীতির ফলে জ্বালানিখাতে যে নৈরাজ্য সৃষ্টি হয়েছে তার দায় জনতার উপর চাপানোর জন্যই অযৌক্তিকভাবে গ্যাসের মূল্যবৃদ্ধি করা হয়েছে।’

বিবৃতিতে বলা হয়, জনগণ সরকারের এই সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেব না। মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলে সরকারকে পিছু হটতে বাধ্য করবে।

দল দুটির পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানান হয়েছে যে, এসএসসি পরীক্ষা কেন্দ্র ও পরীক্ষার্থীদের যাতায়াত হরতালের আওতামুক্ত থাকবে।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/এজেড/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :