ইন্দোনেশিয়ায় ৫৯, মালদ্বীপে ৮০ বাংলাদেশি উদ্ধার

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:০৬ | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪৯

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে আরও ৫৯ বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। এ নিয়ে দুই দিনে সুমাত্রা থেকে ২৫২ বাংলাদেশি উদ্ধার করা হলো। মানবপাচারকারীরা তাদের মালয়েশিয়া পাঠানোর কথা বলে বন্দি করে রেখেছিল বলে ধারণা করা হচ্ছে। এ বিষয়ে তদন্ত করছে দেশটির অভিবাসন কর্তৃপক্ষ ও পুলিশ। এদিকে অবৈধ বসবাসের অভিযোগে ৮০ বাংলাদেশিকে আটক করেছে ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র মালদ্বীপ।

ইন্দোনেশিয়ার পুলিশ জানায়, ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের মেইদেন শহরের দুটি ভবন থেকে এসব বাংলাদেশিদের উদ্ধার করা হয়। তারা গত তিনমাস ধরে বদ্ধ হলরুমে গাদাগাদি করে থাকতেন। উদ্ধার করা বাংলাদেশিদের অনেকের বয়স বয়স ২০ এর নিচে। তারা সাগরপথে সুমাত্রায় প্রবেশ করে থাকতে বলে পুলিশের ভাষ্য।

উদ্ধার হওয়া বাংলাদেশিদের বিষয়ে তদন্ত করছে ইন্দোনেশিয়ার নিরাপত্তা বাহিনী এবং অভিবাসন বিভাগ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে উদ্ধারকৃতরা দালালের মাধ্যমে মালয়েশিয়া যাবার জন্য চেষ্টা করছিল বলে জানিয়েছে। তদন্ত শেষে তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হতে পারে।

এদিকে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র মালদ্বীপে অবৈধ বসবাসকারীদের ধরতে অভিযান চলছে। গত কয়েকদিনে কয়েকদিনে দেশটির বিভিন্ন এলাকা থেকে অবৈধ বসবাসের অভিযোগে অন্তত ৮০ বাংলাদেশিকে আটক করা হয়েছে। তাদের সবাইকে রাজধানীর মালের ডিটেনশন সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে।

উল্লেখ্য, বিগত বেশ কয়েক বছর ধরে সাগরপথে মালয়েশিয়া মানবপাচারের খবর গণমাধ্যমে নিয়মিত সংবাদ ছিল। বাংলাদেশের সমুদ্রোপকূল থেকে নানা চক্র মালয়েশিয়া পাঠানোর নামে বিপুল টাকা হাতিয়ে নেয় বলেও গণমাধ্যমে ওঠে আসে। সরকারের কঠোর পদক্ষেপে এখন আর তেমন খবর আসে না। এরই মধ্যে ইন্দোনেশিয়ায় এতসংখ্যক বাংলাদেশি উদ্ধারের খবর এল।

অন্যদিকে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্বিচারে হত্যা-নির্যাতনের পরিপ্রেক্ষিতে রোহিঙ্গারা সাগরপথে ইন্দোনেশিয়া-মালয়েশিয়ায় যেতে শুরু করে। দেশ দুটি নিপীড়িত এ জনগোষ্ঠীর সদস্যদের শরণার্থীর মর্যাদা দেয়। যদিও ইন্দোনেশীয় কর্তৃপক্ষ মঙ্গলবারের আটককৃতরা রোহিঙ্গা নয় বলে জানিয়েছে।

ঢাকাটাইমস/০৮ফেব্রুয়ারি/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :