মিলনমেলায় ১০৮০ রোভার ও গার্ল ইনরোভার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ মার্চ ২০১৯, ১৬:৩৮

ষোড়শ ঢাকা জেলা রোভার মুট শুরু হয়েছে ধামরাই উপজেলার কুশুরা নবযুগ কলেজে। বাংলাদেশ স্কাউটসের ঢাকা জেলা রোভারের ব্যবস্থাপনা ও পরিচালনায় ছয়দিনের এ মুট চলবে আগামী ২৩ মার্চ পর্যন্ত।

এবারের মুটের থিম হচ্ছে- ‘সমাজ বিনির্মাণে রোভারিং, টেকসই উন্নয়ন বাধাহীন’।

মুটে ঢাকা জেলার ১৩৫টি রোভার দলের ১৭-২৫ বছর বয়সী ১ হাজার ৮০ জন রোভার ও গার্ল ইনরোভার অংশ নিচ্ছেন। সোমবার সকাল থেকেই রোভার দলগুলো মুট মাঠে আছে। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকসহ আরও ৪০০ রোভার ও কর্মকর্তা মুট বাস্তবায়নে কাজ করছেন।

মঙ্গলবার সকালে রোভারদের দ্বিবার্ষিক এই মিলনমেলার উদ্বোধন করেন ঢাকা-২০ (ধামরাই) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান স্কাউট ব্যক্তিত্ব ছিলেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (বিধি) ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) শেখ ইউসুফ হারুন।

রোভাররা এই মুটে ছয়দিন অবস্থান করে শিক্ষামূলক বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন। মুটে অন্তর্ভুক্ত প্রোগ্রামগুলোকে ‘চ্যালেঞ্জ’ নামে অভিহিত করা হয়। মোট ১২টি চ্যালেঞ্জ ও কেন্দ্রীয় অনুষ্ঠানের সমন্বয়ে আকর্ষণীয়, উদ্দীপনামূলক, শিক্ষণীয় ও প্রতিযোগিতামূলক কর্মসূচি সাজানো হয়েছে, যা সাব-ক্যাম্প ও কেন্দ্রীয়ভাবে বাস্তবায়িত হবে।

 

মুটের ১২টি চ্যালেঞ্জ  হচ্ছে- সকাল বেলার পাখি, নিজের বাড়ি, গড়ব সমাজ, আমরা করব জয়, অদম্য যাত্রা, মেধার লড়াই,  দেখব এবার জগতটাকে, ইয়ুথ ফোরাম, মজার খেলা, তাঁবু জলসা,  বন্ধুত্ব ও তথ্য বাতায়ন।

জাম্বুরি প্রোগ্রামে কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে থাকছে মহাতাঁবু জলসা, পিআরএস, সিডি ও এসআরএম গ্যাদারিং, লিডার’স ও উডব্যাজার’স গ্যাদারিং, এসআরএম রিইউনিয়ন (প্রাক্তন ও বর্তমান) গ্যাদারিং।

মুটের মূল এলাকাসহ বিভিন্ন সাব-ক্যাম্প ও আবাসনের নামকরণ করা হয়েছে ঢাকা জেলা রোভারের প্রয়াত সম্মানীয় রোভার নেতার নামানুসারে, ঢাকা জেলা রোভারের গঠন ও বৃদ্ধির ক্ষেত্রে যাদের অবদান অনস্বীকার্য। যেন এ প্রজন্মের রোভাররা অগ্রজ নেতাদের সম্পর্কে জানতে উৎসাহী হন।

মুটের মূল এলাকা মরহুম আলহাজ্ব কাজিম উদ্দীন এবং চারটি সাব-ক্যাম্পের নামকরণ করা হয়েছে ঢাকা জেলা রোভারের চারজন একনিষ্ঠ সহচর ড. কিউ এটি এম হাবিবুর রহমান, কে এম আজাদুজ্জামান, মো. সাহেদ আলী বাচ্চু ও চৌধুরী নাঈম ফিরোজের নামে। নারী আবাসনের নামকরণ করা হয়েছে ঢাকা জেলা রোভারের প্রথম নারী লিডার নাজনিন বেগমের নামে।

২২ মার্চ রাতে শেষ হওয়া রোভার মুট থেকে অংশগ্রহণকারীরা ঘরে ফিরে যাবেন ২৩ মার্চ।

(ঢাকাটাইমস/১৯মার্চ/এসএস/এআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :