২৯ রান করে ফিরলেন সৌম্য

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জুন ২০১৯, ২১:০৮ | প্রকাশিত : ১৭ জুন ২০১৯, ২০:৪৪

ভালোই খেলছিলেন সৌম্য। কিন্তু ২৩ বলে ২৯ রান করে আন্দ্রে রাসেলের বলে ফিরেছেন তিনি। সর্বশেষ, ১০ ওভারে এক উইকেটে ৮১ রান তুলেছে বাংলাদেশ।

৩২২ রানের বিশাল লক্ষ্য নিয়ে ব্যাট করছে বাংলাদেশ। টনটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটা জিততে না পারলে সমীকরণ কঠিন হয়ে যাবে বাংলাদেশের।

সকালে টনটনে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩২১ রান সংগ্রহ করেছে ক্যারিবীয়রা।

দলের পক্ষে সর্বোচ্চ ৯৬ রান করেন শাই হোপ। দ্বিতীয় সর্বোচ্চ ৭০ রান করেন এভিন লুইস। ২৬ বলে ৫০ রান করেন শিমরন হেটমায়ার। ১৫ বলে ৩৩ রান করেন জ্যাসন হোল্ডার। বাংলাদেশের বোলারদের মধ্যে মোস্তাফিজুর রহমান ৩টি, মোহাম্মদ সাইফউদ্দিন ৩টি ও সাকিব আল হাসান ২টি করে উইকেট শিকার করেন।

ব্যাটিংয়ে নেমে দলীয় ৬ রানে প্রথম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। ফিরে যান ক্রিস গেইল। ১৩ বল খেলে তিনি রানের খাতাই খুলতে পারেননি। ইনিংসের চতুর্থ ওভারে সাইফউদ্দিনের বলে উইকটেরক্ষক মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে ফিরেন ‘ব্যাটিং দানব’ গেইল।

গেইলকে ব্যক্তিগত শূন্য রানে ফিরিয়ে দিলেও এভিন লুইস ও শাই হোপের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ১১৬ রানের জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান। অবশেষে এই জুটি ভাঙতে সক্ষম হয় বাংলাদেশ। ২৫তম ওভারে সাকিবের বলে ছক্কা হাঁকাতে গিয়ে লং-অফে সাব্বির রহমানের হাতে ক্যাচ হন লুইস। ফেরার আগে তিনি করেন ৬৭ বলে ৭০ রান।

‘বিপজ্জনক’ লুইসকে আউট করার পর আরেক বিস্ফোরক ব্যাটসম্যান নিকোলাস পুরানকে ফিরিয়ে দেন সাকিব আল হাসান। ৩৩তম ওভারে উড়িয়ে মারতে গিয়ে লং-অনে সৌম্য সরকারের হাতে ধরা পড়েন পুরান। তিনি করেন ২৫ রান।

এরপর শিমরন হেটমায়ার নেমে ঝড় তোলেন। ২৬ বলে চারটি চার ও তিনটি ছক্কার সাহায্যে ৫০ রান করে আউট হন তিনি। মোস্তাফিজের করা ইনিংসের ৪০তম ওভারের তৃতীয় বলে ছক্কা মারতে গিয়ে মিডউইকেটে তামিম ইকবালের হাতে ধরা পড়েন হেটমায়ার। এই ওভারের শেষ বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন আন্দ্রে রাসেল।

উইকেট পড়লেও রানের গতি কমানো যাচ্ছিল না ওয়েস্ট ইন্ডিজের। রাসেল ফেরার পর বাংলাদেশের বোলারদের উপর তাণ্ডব চালান ক্যারিবীয় অধিনায়ক জ্যাসন হোল্ডার। ১৫ বলে চারটি চার ও দুইটি ছক্কার সাহায্যে ৩৩ রান করেন তিনি। ৪৪তম ওভারে সাইফউদ্দিনের লো ফুল টস ডেলিভারিটি তুলে মারেন হোল্ডার। লং-অফ থেকে দারুণভাবে ক্যাচটি লুফে নেন মাহমুদউল্লাহ রিয়াদ।

ওয়ানডাউনে ব্যাটিংয়ে নেমে দলের এক প্রান্ত আগলে রেখেছিলেন শাই হোপ। সেঞ্চুরির দিকেই এগোচ্ছিলেন তিনি। কিন্তু তাকে নিরাশ করেন মোস্তাফিজ। ৯৬ রান করে ফিরে যান এই ব্যাটসম্যান। ৪৭তম ওভারে মোস্তাফিজের শেষ বলে ডিপ ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগে লিটন দাসের হাতে ক্যাচ হন হোপ। ইনিংসের শেষ বলে ড্যারেন ব্রাভোকে বোল্ড করেন সাইফউদ্দিন।  

দুই দলের জন্যই এটি পঞ্চম ম্যাচ। এর আগে বাংলাদেশ চারটি ম্যাচ খেলে একটিতে জিতেছে ও দুইটিতে হেরেছে। বাকি একটি ম্যাচ পরিত্যক্ত হয়। বাংলাদেশের মতো ওয়েস্ট ইন্ডিজেরও একই অবস্থা। তারাও এর আগে চার ম্যাচ খেলে একটিতে জিতেছে ও দুইটিতে হেরেছে। তাদেরও একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। তিন পয়েন্ট নিয়ে বাংলাদেশ এখন পয়েন্ট টেবিলে অষ্টম অবস্থানে রয়েছে। অন্যদিকে, তিন পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ রয়েছে ষষ্ঠ অবস্থানে।

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ ইনিংস: ৩২১/৮ (৫০ ওভার)

(ক্রিস গেইল ০, এভিন লুইস ৭০, শাই হোপ ৯৬, নিকোলাস পুরান ২৫, শিমরন হেটমায়ার ৫০, আন্দ্রে রাসেল ০, জ্যাসন হোল্ডার ৩৩, ড্যারেন ব্রাভো ১৯, ওশানে থমাস ৬*; মাশরাফি বিন মর্তুজা ০/৩৭, মোহাম্মদ সাইফউদ্দিন ৩/৭২, মোস্তাফিজুর রহমান ৩/৫৯, মেহেদী হাসান মিরাজ ০/৫৭, মোসাদ্দেক হোসেন সৈকত ০/৩৬, সাকিব আল হাসান ২/৫৪)।

(ঢাকাটাইমস/১৭জুন/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :