সাড়ে পাঁচ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়াতে প্রস্তুত ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুন ২০১৯, ২১:০৭

প্রায় সাড়ে পাঁচ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে সকল প্রস্তুতি শেষ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

আগামী ২২ জুন দেশব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী এসব শিশুদের এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ সময় ডিএনসিসি আওতাভুক্ত ৩৬টি ওয়ার্ডে এ ক্যাম্পেইন পরিচালিত হবে।

বুধবার রাজধানীর গুলশানে ডিএনসিসি কার্যালয়ে এক সভায় এসব তথ্য জানানো হয়।
২২ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ কার্যক্রম চলবে। ওইদিন সকাল ১০টায় মোহাম্মদপুর ফার্টিলিটি সেন্টারে ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম।

সভায় স্বাস্থ্য কর্মকর্তারা জানান, শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি, দৃষ্টি শক্তির জন্য ভিটামিন ‘এ’ সবচেয়ে গুরুত্বপূর্ণ। ভিটামিন ‘এ’ চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি ও শরীরের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকানাসহ চোখের অন্যান্য রোগ, শরীরের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হওয়া, রক্তশূন্যতা এমনকি শিশুর মৃত্যুও হতে পারে।

ডিএনসিসির পাঁচটি অঞ্চলের আওতাধীন ৩৬টি ওয়ার্ডে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালনা করা হবে। ক্যাম্পেইন সংশ্লিষ্ট সকলকে এরমধ্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলেও সভায় জানানো হয়েছে।

এ ক্যাম্পেইনে ২ হাজার ৯৯৮ জন স্বাস্থ্য ও স্বেচ্ছাসেবী কাজ করবে। আর সেখানে সুপারভাইজার হিসেবে দায়িত্ব পালন করবেন আরো ১৮৩ জন। ক্যাম্পেইন তদারককারী হিসেবে কাজ করবে ১০ জন।

ডিএনসিসি এলাকার এ অঞ্চলে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৮২ হাজার ১৫ জন শিশুকে এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৪৮ হাজার ২৩৫ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্য নির্ধারণ করেছে ডিএনসিসি।

সর্বমোট ১ হাজার ৪৯৯টি কেন্দ্রের মাধ্যমে এ ক্যাম্পেইন চলবে। যার মধ্যে ৪৯টি স্থায়ী কেন্দ্র এবং ১ হাজার ৪৫০টি অস্থায়ী কেন্দ্র রয়েছে।
সভায় অন্যান্যদের মধ্য উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. মোমিনুর রহমান মামুন, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. ইমদাদুল হক, প্রধান জনসংযোগ কর্মকর্তা এসএম মামুন প্রমুখ।

ঢাকাটাইমস/১৯জুন/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :