দেশের ছয় বিভাগে সোমবারও বর্ষণের পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ নভেম্বর ২০১৯, ২০:২৭ | প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৯, ২০:০৭

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে দেশের ছয়টি বিভাগের অধিকাংশ জায়গায় ভারী বর্ষণের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ঘূর্ণিঝড় বুলবুল দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হওয়ায় ঢাকা, খুলনা, বরিশাল, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় আগামী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১৫৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বাগেরহাটের মোংলায়। এছাড়া সাতক্ষীরায় ১৪৪, পটুয়াখালী ১৪০ ও খেপুপাড়ায় ১৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হচ্ছে, ঘূর্ণিঝড় দুর্বল হয়ে স্থল নিম্নচাপে রূপ নেওয়ার পর তার প্রভাবে দুই দিন সারাদেশে বিচ্ছিন্ন-বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হবে। এ সময় অস্থায়ী দমকাসহ ঝড়ো হওয়া বয়ে যেতে পারে। এর জন্য সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে সমুদ্রবন্দরে সতর্ক সংকেত থাকার কারণে সেন্টমার্টিন দ্বীপে আটকা পড়া পর্যটকরা এখনই ফিরতে পারছেন না। আটকে পড়া পর্যটকদের সেখানকার হোটেলে পঞ্চাশ শতাংশ ছাড়ের নির্দেশ দেয়া হয়েছে।

শনিবার দিবাগত রাতে ঘণ্টায় ১১৫ কিলোমিটার থেকে ১২৫ কিলোমিটার বেগের বাতাসের শক্তি নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনার সাগর দ্বীপ উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় বুলবুল। রবিবার ভোর ৫টার দিকে সুন্দরবনের কাছ দিয়ে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা উপকূল অতিক্রম করে খর্ব শক্তির ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে পৌঁছায়। এরপর আরও শক্তি হারিয়ে গভীর স্থল নিম্নচাপে পরিণত হয় অতিপ্রবল ঘূর্ণিঝড়টি।

ঘূর্ণিঝড়ের তাণ্ডবের মধ্যে গাছ ও ঘর চাপা পড়ে এখন পর্যন্ত সাত জেলায় অন্তত আটজনের প্রাণহাণির খবর পাওয়া গেছে। এছাড়া বিভিন্ন জায়গায় সবমিলিয়ে চল্লিশ জনের মতো আহত হয়েছেন। ক্ষতি হয়েছে ফসলি মাঠের।

এদিকে বৃষ্টির কারণে দিনের তাপমাত্রা কিছুটা কমেছে। রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ৩০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টির কমে এলে দুদিন পর তাপমাত্রাও কিছুটা বৃদ্ধি পাবে বলে ভাষ্য আবহাওয়া অফিসের।

ঢাকাটাইমস/১০নভেম্বর/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রোহিঙ্গা প্রত্যাবাসনে আইওএমের কার্যকর ভূমিকা চায় বাংলাদেশ

সুন্দরবনের আগুন পুরোপুরি নিভেছে: পরিবেশ মন্ত্রণালয়

জাহাজে হজযাত্রী পরিবহনের বিষয়টি ‘ইনকারেজ’ করছে না সৌদি: ধর্মমন্ত্রী

জিসিসির সঙ্গে বাংলাদেশের সম্পর্কের নবদিগন্ত উন্মোচন

আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি নিয়ে আশাবাদী সরকার

জনগণকে নিরপেক্ষভাবে সেবা দিতে পুলিশ সদস্যদের নির্দেশ আইজিপির

রাষ্ট্রপতির কাছে ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন ‘স্মার্ট এনআইডি’ হস্তান্তর

রোহিঙ্গাদের জন্য আরও তহবিল সংগ্রহে আইওএমের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকল্প গ্রহণের আগে অর্থনৈতিক সম্ভাবনা বিবেচনার নির্দেশ প্রধানমন্ত্রীর

তৃতীয় দিনেও পল্লী বিদ্যুৎ সমিতির কর্মবিরতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :