‘ন ডরাই’য়ের সেন্সর সনদ কেন বাতিল নয়: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ ডিসেম্বর ২০১৯, ১৭:৫১ | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৯, ১৭:৫০

সার্ফিং নিয়ে নির্মিত ‘ন ডরাই’ চলচ্চিত্রের সেন্সর সনদ বাতিল, প্রেক্ষাগৃহে প্রদর্শন বন্ধ, বাজার থেকে ক্রমিক বই এবং ভিডিও প্রত্যাহারের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই বিষয়ে এক রিট আবেদনের শুনানি করে এ আদেশ দেন।

আগামী চার সপ্তাহের মধ্যে তথ্য মন্ত্রণালয়ের সচিব, আইন সচিব, চলচ্চিত্রটির প্রযোজক ও গল্পকার, পরিচালকসহ পাঁচজনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী গাজী মো. গিয়াস উদ্দিন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

আদালতের আদেশটি সাংবাদিকদের আইনজীবী গাজী মো. গিয়াস উদ্দিন।

এর আগে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ এনে সার্ফিং নিয়ে নির্মিত ‘ন ডরাই’ চলচ্চিত্রের সেন্সর সনদ বাতিল, প্রেক্ষাগৃহে প্রদর্শন বন্ধ, বাজার থেকে ক্রমিক বই এবং ভিডিও প্রত্যাহার ও নিঃশর্ত ক্ষমা চাইতে আইনি নোটিশ পাঠানো হয়।

৪ ডিসেম্বর সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী মুহাম্মদ হুজ্জাতুল ইসলাম খান রেজিস্ট্রি ডাকযোগে চলচ্চিত্রটির প্রযোজক ও পরিচালকসহ পাঁচজন বরাবর এ নোটিশ পাঠান। পরে ৮ ডিসেম্বর তিনি হাইকোর্টে রিট করেন।

সার্ফিং নিয়ে নির্মিত নবাগত পরিচালক তানিম রহমান অংশুর সিনেমার ‘ন ডরাই’ প্রেক্ষাগৃহে ২৯ নভেম্বর মুক্তি পেয়েছে। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ, নবাগতা সুনেরাহ বিনতে কামাল ও সাঈদ বাবু।

রিটে অভিযোগে বলা হয়েছে, ‘ন ডরাই’ সিনেমার মূল চরিত্রের নাম আয়েশা। আমাদের প্রিয়নবী হজরত মুহাম্মদ (সা.)–এর সহধর্মিণীর নাম আয়েশা (রা.)। সিনেমায় এই নাম ব্যবহারের মধ্য দিয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা হয়েছে। এ ছাড়া পরিবারের সদস্যদের নিয়ে এই সিনেমা দেখা যাবে না।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/এআইএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :