করোনার পরের বিশ্ব নিয়ে ভবিষ্যদ্বাণী বিল গেটসের

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১০ এপ্রিল ২০২০, ০৯:১০ | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২০, ০৮:৪৬

করোনাভাইরাস মহামারি থেকে শিক্ষা নিয়ে বিশ্ব আগামী দিনে এমন ভ্যাকসিন ও রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারক ওষুধ আবিষ্কার করবে যে, আর কোনো রোগ পৃথিবীতে মহামারি আকার ধারণ করতে পারবে না। এই ভবিষ্যদ্বাণী করেছেন বিশ্ব্রের শীর্ষ ধনী ও ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’-এর প্রতিষ্ঠাতা বিল গেটস।

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা চলমান করোনা মহামারি সম্পর্কে বলেন, মে মাসের আগে যুক্তরাষ্ট্রের পরিস্থিতি স্বাভাবিক হবে না। এরপর হয়তো স্বাভাবিক কর্মকাণ্ড শুরু করা যাবে। তবে এ সময় খেলাধুলার মতো বড় কোনো ইভেন্ট চালু না করাই ভালো হবে।

গত বুধবার লিংকড ইনের একটি সরাসরি কথোপকথনে এসব ভবিষ্যদ্বাণী করেন বি গেটস। এর আগে ২০১৫ সালে বিল গেটস ট্রেডএক্সের এক বক্তৃতায় বিশ্বে আসন্ন মহামারি সম্পর্কে বিশ্বকে সতর্ক করেছিলেন।

লিংকড ইনের সরাসরি কথোপকথনে বিল গেটস করোনা প্রতিরোধের ভ্যাকসিন আবিষ্কার নিয়ে কথা বলেন। তিনি বলেন, ‘ভ্যাকসিন আবিষ্কারের জন্য বিশ্বব্যাপী কমবেশি ১০০টি উদ্যোগ নেওয়া হয়েছে। এগুলোর মধ্যে ১০টির দ্রুত কার্যকারিতা নিয়ে আশা আছে।’

এই ১০টি উদ্যোগের একটির হলো মডার্না ইনোভিওর ভ্যাকসিন। তাদের ভ্যাকসিন তৈরির উদ্যোগে ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ ও ‘কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস’ অর্থ দিয়েছে। লিংকড ইনের সরাসরি কথোপকথনে মর্ডানা ইনোভিও কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

গত ১৬ মার্চ মডার্না মানবদেহে করোনা ভ্যাকসিনের পরীক্ষা চালিয়েছে। অন্যরাও আগামী মাসের মধ্যে ট্রায়াল শুরু করবে বলে জানা গেছে।

করোনাভাইরাসে আক্রান্তের দিক থেকে বিশ্বে এখন সবার ওপরে যুক্তরাষ্ট্র। বিল গেটস বলেন, ‘আমার ধারণা আগামী মে মাসের আগে যুক্তরাষ্ট্রের পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার সম্ভাবনা নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর সবাই যার যার কাজে ফিরে যেতে পারবেন। কলকারাখানা, অফিস-আদালত, স্কুল-কলেজ হয়তো স্বাভাবিক হতে শুরু করবে। তবে, অধিকাংশ মানুষের কাছে ভ্যাকসিন না পৌঁছানো পর্যন্ত খেলাধুলার ক্ষেত্রে বড় টুর্নামেন্টের আয়োজন করা উচিত হবে না।’

বিশ্বজুড়ে শিক্ষা-স্বাস্থ্য ক্ষেত্রে সহায়তাকারী বিল গেটস মনে করেন, করোনাভাইরাসের পর আর কোনো রোগ হয়তো মহামারি আকার ধারণ করতে পারবে না। কারণ হিসেবে তিনি বলেন, ‘এই মহামারি থেকে আমরা যে শিক্ষা পেয়েছি তাতে ভবিষ্যতে চিকিৎসা ব্যবস্থা উন্নত করার জন্য আন্তর্জাতিকভাবে সবাই উদ্যোগ নেবে। এই মহামারির শিক্ষা থেকেই ভবিষ্যতে যেকোনো রোগের মহামারি ঠেকানো যাবে।’

‘কেবল ভ্যাকসিন আবিষ্কারের জন্য নয়, ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন ওষুধে মনোযোগী হয়েছে, কাজ করছে। এর ফল পেলে হয়তো পরবর্তী মহামারি থেকে আমরা রক্ষা পাব।’ বলেন বিল গেটস।

এ ছাড়া চিকিৎসা অবকাঠামোর উন্নতির ফলে ভবিষ্যতে সর্বোচ্চ ছয় মাসের মধ্যে যেকোনো ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলেও মনে করেন তিনি।

(ঢাকাটাইমস/১০এপ্রিল/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :