আদিবাসীদের পণ্য কিনছে ‘স্বপ্ন’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০২০, ১৪:৩৫

টাঙ্গাইলের মধুপুরের জলছত্র বাজার এলাকার আশ পাশে বসবাস করে ৩৫ থেকে ৪০ হাজার আদিবাসী। এসব আদিবাসী মানুষদের জীবন ধারণের একমাত্র ভরসা কৃষিপণ্য। তবে সাম্প্রতিক সময়ে করোনার প্রাদুর্ভাবে থেমে যায় তাদের সুখের জীবন। উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য বর্তমান সময়ে পাচ্ছিলেন না তারা। এখানকার মানুষরা অভাব-অনটনে দিন কাটাচ্ছেন। কলা, লেবুসহ নানান কৃষিজাতপণ্য উৎপাদন করলেও মিলছিল না পণ্যের সঠিক দাম।

ওই এলাকার মধ্যে জাঙ্গালিয়া ও নয়নপুর গ্রামের পাশে একমাত্র জলছত্র নামের বাজার বন্ধ এক মাসের বেশি সময়। এরইমধ্যে অনেক কলাচাষীদের কলা পচতে শুরু করেছে। এসব তথ্য দেন সেখানের বেড়িবাইদয়ের ইউপি মেম্বার ও বাগান মালিক সনজু সংমা। তার স্ত্রী বিনীতা নকরেকও কৃষিপণ্যের চাষ করেন। সনজু স্বপ্ন’র প্রতিনিধি হয়ে সেখানের আদিবাসীদের সঙ্গে কথা বলে ন্যায্য মূল্যে কলা ও লেবু বিক্রির ব্যবস্থা করে দেন। দেশের বৃহত্তম সুপারশপ ‘স্বপ্ন’র প্রতিনিধিরা মঙ্গলবার সেখানে যোগাযোগ করে এক ট্রাক কলা কিনেন সেখানের আদিবাসী কৃষকদের কাছ থেকে।

সনজু সংমার নিজের বাগান আছে কলার। তিনি বলেন, লকডাউেনর কারণে এখানের চাষীদের অবস্থা খুবই খারাপ। আমারও কলার বাগান আছে। এখানে আমার বাগানের কলা এবং আদিবাসী রমনাথ মারাকের বাগানের কলাসহ অনেক আদিবাসী কৃষকের কলা কিনেছে ‘স্বপ্ন’ । এক ট্রাক মাল কিনে নিয়েছে একদিনে। তাদেরকে আদিবাসী চাষীদের পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি।

স্বপ্ন’র পণ্য ক্রয় বিভাগের প্রধান সাজ্জাদুল হক বলেন, গত তিন বছর ধরেই আমরা নিয়মিত আদিবাসীর চাষাবাদ করা বিভিন্ন পণ্য কিনছি। কিন্তু এবারের সংকটটা ছিল ভিন্ন রকম। করোনার প্রাদুর্ভাবে তাদের পণ্যগুলো কেউ বাজারে কিনতে পারছিল না। কারণ তাদের গ্রামের পাশের জলছত্র বাজারটি দীর্ঘদিন বন্ধ থাকাতে অসুবিধায় পড়তে হয়েছিল তাদের। তাই আমার সঙ্গে যোগাযোগ করার পর আমি অফিসকে জানাই। এরপর অফিসের সিদ্ধান্তেই তাদের কাছ থেকে পণ্য কেনা শুরু করেছি আমরা।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

অর্থনৈতিক সংকট মোকাবেলা করে ঘুরে দাঁড়াচ্ছে দেশ: সালমান এফ রহমান

ওয়ালটন ‘ননস্টপ মিলিয়নিয়ার’: কোরবানি ঈদ উপলক্ষে মেয়াদ বাড়ল আরও ২ মাস    

ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

স্ট্যান্ডার্ড ব্যাংকের ৩৯০তম বোর্ড সভা অনুষ্ঠিত

সোনালী ব্যাংকের নতুন ডিএমডি হলেন শামিম উদ্দিন

সিটি ব্যাংক ও পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানির মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি স্বাক্ষর

কার্ডহোল্ডারদের জন্য গ্রীনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক 

অগ্রণী ব্যাংক কর্মচারী সংসদ সিবিএ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আবু জাফর 

ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

জনতা ব্যাংকের নতুন ডিএমডি মো. ফয়েজ আলম

এই বিভাগের সব খবর

শিরোনাম :