একদিনের ফরম্যাটে কোহলির চেয়ে শচীনকে এগিয়ে রাখলেন গম্ভীর

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০২০, ১০:৪৭

ক্রিকেটে এক অনবদ্য খেলোয়াড়ের নাম বিরাট কোহলি, যিনি প্রতিনিয়তই ছাড়িয়ে যাচ্ছেন নিজেকে। ফলে ভারত কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সাথে অহরহ তুলনা হয় টিম ইন্ডিয়ার বর্তমান ক্যাপ্টেনের। কেউ শচীনকে এগিয়ে রাখছেন, আবার কেউ বিরাটকে। তবে দুই প্রাক্তন সতীর্থের তুলনা করতে গিয়ে একদিনের ফরম্যাটে ব্যাটসম্যান হিসেবে শচীনকেই এগিয়ে রাখলেন গৌতম গম্ভীর।

ভারতীয় দলের এই প্রাক্তন বাঁ হাতি ওপেনার বলেছেন, ‘আমি একদিনের ফরম্যাটে শচীন টেন্ডুলকারকে এগিয়ে রাখব। সাদা বলে, ৩০ গজের মধ্যে চারজন ফিল্ডার, বাইরে পাঁচজন ফিল্ডার নয়, এই পরিস্থিতিতে আমি শচীনকে এগিয়ে রাখছি।’

শচীন যখন খেলতেন, তখন একদিনের আন্তর্জাতিক ম্যাচে ফিল্ডিং সংক্রান্ত নিয়ম এখনকার চেয়ে আলাদা ছিল। এখন নিয়ম বদলে গিয়েছে। এক থেকে দশ ওভারের মধ্যে প্রথম পাওয়ার প্লে-তে ৩০ গজের বাইরে দু’জন ফিল্ডার রাখা যায়। ১০ থেকে ৪০ ওভারের দ্বিতীয় পাওয়ার প্লে-তে ৩০ গজের বাইরে চারজন ফিল্ডার রাখা যায়। তৃতীয় তথা শেষ পাওয়ার প্লে-তে ৩০ গজের বাইরে পাঁচজন ফিল্ডার রাখা যায়। একটি ইনিংসে দু’টি বল ব্যবহার করা হয়।

সে কথা উল্লেখ করেই গম্ভীর বলেছেন, ‘বিরাটের চেয়ে শচীনকে এগিয়ে রাখা কঠিন। কারণ, বিরাটও অসাধারণ সাফল্য পেয়েছে। তবে একইসঙ্গে নিয়মও বদলে গিয়েছে। এর ফলে নতুন ব্যাটসম্যানদের অনেক সুবিধা হচ্ছে। দু’টি নতুন বল, কোনও রিভার্স স্যুইং নেই, ফিঙ্গার স্পিন বলে কিছু নেই, ৫০ ওভার ধরেই ৩০ গজের মধ্যে পাঁচজন ফিল্ডার নেই, এই অবস্থায় তরুণ প্রজন্মের ব্যাটসম্যানদের কাজটা সহজ হয়ে যাচ্ছে। সচিন দীর্ঘদিন ধরে খেলেছে। ও যখন খেলত, তখন নিয়ম আলাদা ছিল। সেই সময় একদিনের আন্তর্জাতিকে ২৩০ থেকে ২৪০ রানই জয়ের জন্য যথেষ্ট ছিল। ফলে শচীনকে এগিয়ে রাখতে হবে।’

গম্ভীর, শচীন ও বিরাট, তিনজনই ২০১১ সালের বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন। ২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন শচীন। তিনি ৪৬৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে ১৮,৪২৬ রান করেন। তার শতরানের সংখ্যা ৪৯। গড় ৪৪.৮৩। অন্যদিকে, বিরাট এখনও পর্যন্ত ২৪৮টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে ১১,৮৬৭ রান করেছেন। শতরান ৪৩টি। গড় ৫৯.৩৩। ভারতের এই দুই ব্যাটসম্যানের মধ্যে বেশ কিছুদিন ধরেই তুলনা চলছে। এবার এই আলোচনায় যোগ দিলেন গম্ভীরও।

(ঢাকাটাইমস/২২ মে/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

লিটন রান না পেলেও তার কঠোর পরিশ্রমকে গুরুত্বপূর্ণ বললেন ব্যাটিং কোচ

তামিম-হৃদয়ের ব্যাটিং নিয়ে যা বললেন বাংলাদেশের ব্যাটিং কোচ

চট্টগ্রামে বিশ্রামের দিনে ‘পঞ্চপাণ্ডবের’ ছবি পোস্ট করে স্মৃতিকাতর মাহমুদউল্লাহ

একজন টেনিস খেলোয়াড় তৈরি করব, যার জন্য দেশবাসী গর্ব করবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

টি-টোয়েন্টি বিশ্বকাপ: পাকিস্তান-ভারত ম্যাচের টিকিটের দাম বেড়ে দ্বিগুণ!

নিজেদের জয়ের সঙ্গে বার্সেলোনার পরাজয়ে আজই শিরোপা জিতবে রিয়াল

বিশ্বকাপজয়ী ডি মারিয়াকে দলে ভেড়ানোর চেষ্টায় মিয়ামি

জিম্বাবুয়েকে বড় ব্যবধানে হারানোর ম্যাচে জাকেরের গায়ে উঠল মেরুন জ্যাকেট

এবার বাজারে আসছে মেসির হাইড্রেশন পানীয়

বাংলাদেশের বিপক্ষে হারের কারণ হিসেবে যা বলছে জিম্বাবুয়ে

এই বিভাগের সব খবর

শিরোনাম :