মহম্মদ রফির গানের ছন্দে পুলিশে ট্রেনিং!

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৮ জুন ২০২০, ১১:২০ | প্রকাশিত : ১৮ জুন ২০২০, ১০:৫৩

বিভিন্ন বাহিনী আর নানা শিক্ষাপ্রতিষ্ঠনে ভোরে কিংবা সকালে ড্রিল একটি প্রাত্যহিক কাজ। বাহিনীর সদস্য আর শিক্ষার্থীরা এই পরিশ্রমসাধ্য আর একঘেয়ে কাজ যে খুশিমনে করেন তা না।

সেই রস-কষহীন ড্রিল যদি সিনেমার গানে গানে হয়, তা-ও আবার পুলিশ বাহিনীতে তাহলে চমকে ওঠারই কথা।

এমনিতেই মানুষের চোখে পুলিশ মানে রসকষহীন একটা প্রতিভূ। তারা কিনা ড্রিল করছে বলিউডের ছবির গানের তালে তালে। এমন একটি ভিডিও ভাইরাল সামাজিক যোগাযোগ মাধ্যমে।

তাতে দেখা যায়, সত্তরের দশকের 'হামজোলি' ছবির গান 'ঢল গ্যায়া দিন' গেয়ে গেয়ে এক এএসআই ড্রিল করাচ্ছেন মাঠে। কিংবদন্তি শিল্পী মহম্মদ রফির গানটি গেয়ে যিনি পুলিশ প্রশিক্ষণ দিচ্ছেন, তার নামও মহম্মদ রফি। তিনি হলেন তেলেঙ্গানা পুলিশের একজন এএসআই।

অনেকে ভাবতে পারেন, গানের তালে তালে ড্রিল করানোর বিষয়টি তার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে এলে নিশ্চয়ই বিস্তর বকাঝকা শুনবেন এএসআই রফি! কিন্তু বাস্তবে দেখা গেল, ওই ভিডিও টুইটারে পোস্ট করলেন আইপিএস আধিকারিক অনিল কুমার।

অনিল কুমার লেখেন, ‘ড্রিল প্রশিক্ষককে হ্যাটস অফ’। ভিডিওটি শেয়ার করেছে আইপিএস অ্যাসোসিয়েশনও (IPS Association)।

গানে গানে ড্রিল করানোর ব্যাপারে এএসআই মহম্মদ রফি বলেন, ‘আমি ২০০৭ সাল থেকে দেখেছি এখানে প্রশিক্ষণ দেওয়ার সময় সকলেই শুকনো মুখে শুধু নির্দেশ পালন করে যায়। কিন্তু যখন আমি প্রশিক্ষণ দিতে শুরু করি তখন সেটাকে মজার করার চেষ্টা করেছি, যাতে সবার উৎসাহ বাড়ে। প্রতিদিন ভোর সাড়ে ৪টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত এই ট্রেনিং চলবে’।

সাধারণত ড্রিলে যান্ত্রিকভাবে দেশপ্রেমের পাঠ পড়ানো হয়, সেই একঘেয়েমি থেকে সবাইকে মুক্তি পেতেও গানে গানে ড্রিল সহায়তা করবে বলে মনে করেন এএসআই মহম্মদ রফি। (ঢাকাটাইমস/১৮জুন/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :