তৃতীয় ঢেউয়ে করোনার যেসব উপসর্গ বদলেছে

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ জানুয়ারি ২০২২, ১২:০৮ | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০২২, ১০:৫২

চিকিৎসাব্যবস্থায় করোনাভাইরাস নতুন নতুন ভ্যারিয়েন্ট চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। চরিত্র বদলে, এরকম নতুন নতুন নামে বারবার হানা দিচ্ছে করোনাভাইরাস। প্রতিবার মিউটেশনের সঙ্গে সঙ্গে বদলেছে সংক্রমণের রকমফের। প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ের থেকে এখন বদলে গেছে উপসর্গও। করোনার এই ভ্যারিয়েন্টগুলোই চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে বিশ্বের দিকে। নামও বদলে গেছে- আলফা, বিটা, গামা, ডেল্টা, ওমিক্রন, আইএইচইউ ।

করোনার প্রথম ঢেউয়ের সময় সংক্রমিতদের স্বাদ-গন্ধের অনুভূতি পুরোপুরি চলে যাচ্ছিল। দ্বিতীয় ঢেউয়ের সময় সেই উপসর্গের তীব্রতা কিছুটা কমে যায়। এখন দেখা যাচ্ছে, সংক্রমিতদের স্বাদ-গন্ধের অনুভূতি কার্যত যাচ্ছেই না।

করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের সময় সংক্রমিতদের ক্ষেত্রে সর্দি ছিল না, ছিল শুকনো কাশি। এখন দেখা যাচ্ছে, সংক্রমিতদের ক্ষেত্রে সর্দি-কাশি তো হচ্ছেই, অনেক ক্ষেত্রে বুকে কফও জমে যাচ্ছে।

প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের সময় আক্রান্তদের মধ্যে প্রচণ্ড শ্বাসকষ্ট ও ক্লান্তির উপসর্গ দেখা যাচ্ছিল। এবার যা কার্যত নেই।

প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের সময় করোনা আক্রান্তদের ভীষণ জ্বর আসছিল। এবার দেখা যাচ্ছে জ্বর সেভাবে আসছে না, কিন্তু মাথা ব্যথা হচ্ছে বেশি।

প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের সময় মোট আক্রান্তের ১০ থেকে ১২ শতাংশকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। এবার এখনও পর্যন্ত এই হারটা এক শতাংশের আশপাশে ঘোরাফেরা করছে।

গবেষকদের মতে, নতুন নতুন ধরন শনাক্ত হতেই থাকবে। তার মানে এই নয় যে, এগুলো অনেক বেশি বিপজ্জনক হবে। অনেক রূপান্তরের মধ্য দিয়ে সংক্রমণের ক্ষমতা কতটা বাড়ছে, তার ওপরই নির্ভর করে ধরনটি কতটা বিপজ্জনক হবে।

চিকিৎসকের মতে, করোনাভাইরাস চরিত্র বদলে কখন যে কী চেহারা নেবে, সেটা কেউ জানে না। তাই সংক্রমণ ঠেকাতে সতর্কতার ঢাল সরালেই বিপদ!

উল্লেখ্য, ২০২১ সালের নভেম্বর মাসে দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়। এক মাসের মধ্যে ওমিক্রন যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, বেলজিয়াম, চেক প্রজাতন্ত্র, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, ইসরায়েল, বতসোয়ানা, ভারত, হংকংয়ে ওমিক্রন শনাক্ত হয়। শুরু হয় করোনার তৃতীয় ঢেউ। ফ্রান্সে করোনার নতুন ধরন শনাক্ত। দক্ষিণ অফ্রিকার করোনার নতুন ধরন ওমিক্রন যখন বিশ্বে করোনার তৃতীয় ঢেউ ছড়িয়ে দিচ্ছে; তখন ফ্রান্সের দক্ষিণাঞ্চলে করোনাভাইরাসের নতুন আরেকটি ধরন শনাক্ত হয়েছে।

(ঢাকাটাইমস/৬জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :