এসপি জয়িতা শিল্পীর বই ‘১৯৭১ সম্ভ্রমের স্বাধীনতা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ মার্চ ২০২২, ২১:০৪ | প্রকাশিত : ১৬ মার্চ ২০২২, ২০:৫২

পুলিশে কর্মরত আছেন প্রায় এক যুগ। তবে কাজের মধ্যেই সীমাবদ্ধ থাকেননি। সংগ্রহ করেছেন দেশের মুক্তিযুদ্ধের ইতিহাস। তুলে এনেছেন দেশের বিভিন্ন আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে অবহেলায় পড়ে থাকা বীরাঙ্গনাদের কথা। বলা হচ্ছে র‌্যাব-৪ এর উপপরিচালক পুলিশ সুপার (এসপি) জয়িতা শিল্পীর কথা।

চলতি অমর একুশে গ্রন্থমেলা-২০২২এর শেষ দিন বৃহস্পতিবার (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গুবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে প্রকাশিত হতে যাচ্ছে মহান মুক্তিযুদ্ধের বীরাঙ্গনাদের নিয়ে এসপি জয়িতা শিল্পীর লেখা ‘১৯৭১ সম্ভ্রমের স্বাধীনতা’ বইটি। বইমেলায় বইটি প্রকাশ করেছে ‘পারিজাত প্রকাশনী’। বইটি পাওয়া যাবে ৫২০/৫২১ নম্বর স্টলে।

এই র‌্যাব কর্মকর্তার প্রথম প্রকাশিত বই পুলিশকে নিয়ে লেখা ‘রাজারবাগে প্রজার পুলিশ’ (প্রবন্ধ)। এবারের একুশে বইমেলায় পারিজাত প্রকাশনী নিয়ে আসছে তার লেখা নবম প্রকাশনা ‘১৯৭১ সম্ভ্রমের স্বাধীনতা’। এর আগেও তার লেখা আটটি বই প্রকাশ করেছে বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠান।

জয়িতা শিল্পীর লেখা অন্য বইগুলোর মধ্যে রয়েছে ‘জলে দাগ কিটে দিও’ (কাব্যগ্রন্থ); ‘উড়াল পাখি মন’ (কাব্যগ্রন্থ); মানুষের কথা (প্রবন্ধ গ্রন্থ); ঘরের মধ্যে ঘর শূন্য (কাব্যগ্রন্থ); রক্তধারায় বঙ্গবন্ধু (কাব্যগ্রন্থ); ‘বঙ্গবন্ধু একটি দর্শন ও বাংলাদেশ’ এবং ‘করোনাময় সূর্যোদয়’।

বিভিন্ন বইয়ের জন্য জয়িতা শিল্পী পেয়েছেন জাতীয় সম্মাননা। তার প্রথম লেখা ‘রাজারবাগে প্রজার পুলিশ’-এর জন্য ‘লেখক ও প্রাবন্ধিক সম্মাননা-২০১৭’, ‘উড়াল পাখি মন’ কাব্যগ্রন্থের জন্য ‘উদীয়মান কবি, সম্মাননা-২০১৮’ ও ‘নিষ্পাপ নক্ষত্র’ কাব্যগ্রন্থে জন্য ‘বিশিষ্ট কবি ও গবেষক সম্মাননা-২০২০’ অর্জন করেছেন তিনি।

(ঢাকাটাইমস/১৬মার্চ/এএইচ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

ভাষা ও সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভাষা ও সাহিত্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :