বাগেরহাটে হজরত খানজাহানের মাজারে তিন দিনের মেলা শুরু

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ মার্চ ২০২২, ২২:৫৫ | প্রকাশিত : ১৮ মার্চ ২০২২, ১৯:২১

বাগেরহাটে সাড়ে পাঁচশ বছরের পুরানো ঐতিহাসিক হজরত খানজাহান (রহ.)-এর মাজারে মেলা শুরু হয়েছে। বাগেরহাট সদর উপজেলার ষাটগম্বুজ ইউনিয়নের হজরত খানজাহান (রহ.) মাজারে প্রতি বছর চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে এই মেলা বসে। তিন দিন এই মেলা চলবে। মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে সব ধর্মের হাজার হাজার ভক্ত-আশেকানরা হজরত খানজাহানে মাজারে ভিড় করছেন। পূণ্য লাভের আশায় ভক্তরা প্রতিবছর এই দিনটির অপেক্ষায় থাকে। মেলায় সব ধরনের বিশৃঙ্খলা ঠেকাতে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তৎপর রয়েছে।

ভক্তরা বলেন, প্রতিবছর এই মেলায় আসি। এখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ আসে। এখানে আসলে ভাল লাগে। এই মাজারে আসার জন্য ধর্মের কোন ভেদাভেদ নেই। ভাগ হইছি আমরা নিজেরা। আমরা সবাই এক। মানুষের বিভিন্ন মনোবাসনা পূর্ণের আশায় আমরা মানত করে থাকি। খানজাহান মনোবাসনা পূর্ণ করে তাই আমরা সেই মানত খানজাহানকে দিতে আসি।

হজরত খানজাহান (রহ.) মাজারের প্রধান খাদেম শের আলী ফকির বলেন, প্রতি বছর চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে মেলা বসে। সাড়ে পাঁচশ বছর ধরে এই মেলা চলে আসছে। হজরত খানজাহান এই পরগণায় এসে অসংখ্য মসজিদ দীঘি খনন করেন। হজরত খানজাহানের এই মেলায় বিভিন্ন ধর্মের হাজার হাজার মানুষের মিলন মেলায় পরিণত হয়। স্থানীয় প্রশাসনের সহযোগিতায় প্রতি বছর মেলাটি শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়।

নিরাপত্তার দায়িত্বে থাকা বাগেরহাট জেলা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) বিশ্বজিত কুমার ঘোষ বলেন, হজরত খানজাহানের মাজারে তিন দিনের মেলা শুরু হয়েছে। এই মেলায় দেশের বিভিন্ন প্রাপ্ত থেকে হাজার হাজার মানুষের সমাগম হয়। মেলাটি প্রতি বছর হয়ে আসছে। মেলাটি দক্ষিণ বাংলার নামকরা মেলা। এই স্থানটিকে ধর্মের তীর্থস্থান বলে মনে করেন ভক্ত আশেকানরা। মেলায় নিরাপত্তার জন্য জন্য পুলিশ কাজ করছে। সবাই শান্তিপূর্ণ পরিবেশে মেলায় ঘোরাফেরা করছেন বলে জানান এই পুলিশ কর্মকতা।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :