গৌরবের ৫৩ বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২৩, ১৮:৩১

প্রাকৃতিক সৌন্দর্য্যের লীলাভূমি ও ‘সাংস্কৃতির রাজধানী ’ খ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৫২ পেরিয়ে ৫৩ বছরে পদার্পণ করেছে । মনোমুগ্ধকর সবুজ বনভূমির মাঝে লাল ইটের ভবন দেশের একমাত্র শতভাগ আবাসিক বিশবিদ্যালয় ১৯৭০ সালে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৭১ সালের ১২ জানুয়ারি প্রাতিষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

প্রতিষ্ঠালগ্নে মাত্র চারটি বিভাগ, ২১ জন শিক্ষক ও ১৫০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়টি। বর্তমানে ৬টি অনুষদের অধীনে ৩৪টি বিভাগ ও ৪টি ইনস্টিটিউট মিলিয়ে মোট ৭০০ শিক্ষকের তত্ত্বাবধানে প্রায় সাড়ে ১৪ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। ছেলেমেয়েদের জন্য সমান ৮টি করে মোট ১৬টি আবাসিক হল রয়েছে।

এছাড়াও সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের প্রায় ১ হাজার ৪৪৫ কোটি টাকার অধিকতর উন্নয়ন প্রকল্পের অধীনে ছেলের জন্য ৩টি ও মেয়েদের জন্য ৩টি আবাসিক হলের কাজ চলমান রয়েছে।

১৯৭০ সালের ২০ আগস্ট তৎকালীন সরকার এক অর্ডিন্যান্সের মাধ্যমে রাজধানী ঢাকার পূর্ব নাম জাহাঙ্গীরনগরের সঙ্গে মিলিয়ে জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয় নামকরণ করেন। এরপর ১৯৭১ সালের ১২ জানুয়ারি পূর্ব পাকিস্তানের গভর্নর রিয়ার আ্যাডমিরাল এসএম আহসান বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।পরবর্তী সময়ে ১৯৭৩ সালে বিশ্ববিদ্যালয় অ্যাক্ট পাস হলে বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় রাখা হয়।

মৌলিক বিজ্ঞানের বিষয়গুলোতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অত্যন্ত সমৃদ্ধ। দেশের প্রথম প্রত্নতত্ত্ব বিভাগ স্থাপিত হয় এই বিশ্ববিদ্যালয়ে। এ বিভাগের অধীনে উয়ারী বটেশ্বরে খননকার্য চালানো হয়। বিজ্ঞান গবেষণার জন্য এ বিশ্ববিদ্যালয়ে নির্মিত হয়েছে দেশের সর্ববৃহৎ ‘ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণাগার’। বাঙালি জাতির ইতিহাস ও ঐতিহ্য লালন করে নির্মাণ করা হয়েছে দেশের সুউচ্চ শহিদ মিনার। ভাষা শহিদদের স্মরণে নির্মিত হয়েছে ‘অমর একুশে’ ভাস্কর্য। স্বাধীনতাযুদ্ধে শত্রুর আঘাতে হাত-পা হারানো দেশের বীর সন্তানদের শ্রদ্ধায় নির্মাণ করা হয়েছে স্মারক ভাস্কর্য ‘সংশপ্তক’।

তবে এই বিশ্ববিদ্যালয়ের সফলতার পাশাপাশি রয়েছে বেশ কিছু সীমাবদ্ধতা। পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়া সত্ত্বেও হলগুলোতে রয়েছে সিটের তীব্র সংকট। এর কারণে ‘নিকৃষ্ট গণরুম সংস্কৃতি’ থেকে বের হতে পারছে না হলগুলো।

২৭ বছর ধরে নেই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্রসংসদ (জাকসু) নির্বাচন। এ কারণে সাধারণ শিক্ষার্থীদের দাবিগুলো অব্যক্ত থেকে যাচ্ছে।

২০০১ সাল থেকে এ দিনটিকে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।প্রতিবছরের ন্যায় এবারও বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে দিনব্যাপী নানা আয়োজনের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে জাতীয় পতাকা উত্তোলন ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম উদ্বোধন ঘোষণা করেন। উদ্বোধন শেষে শিক্ষক শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে এসে শেষ হয়।

এসময় উপাচার্য বলেন, ‘ আজ গৌরবের ৫২ বছর পেরিয়ে ৫৩ বছরে পদার্পণ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। একজন উপাচার্য হিসেবে চেষ্টা করব বিশ্ববিদ্যালয়কে আরও সমৃদ্ধ করতে।’

এছাড়াও দিবসটি উপলক্ষে জব ফেয়ার, বৃক্ষরোপণ কর্মসূচি এবং বিকাল ৫টা হতে সেলিম আল দীন মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাউল সংগীতের আয়োজন করা হয়েছে।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ বাস্তবায়নে আহসান উল্লাহ মাস্টার ছিলেন অকুতোভয় সৈনিক’

উপাচার্যের পদত্যাগ চেয়ে কুবি শিক্ষক সমিতির দ্বিতীয় দিনের অবস্থান কর্মসূচি

এসএসসির ফল দেখার পদ্ধতি জানাল শিক্ষাবোর্ড

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তের অগ্রগতি জানাতে আল্টিমেটাম

ইবি বিজনেস ক্লাবের যাত্রা শুরু; সভাপতি নাজিম, সম্পাদক রাফায়েল

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি হলেন পাবনার দুলাল

স্বাধীন ফিলিস্তিন আন্দোলনে সংহতি জানিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজে সমাবেশ

বেরোবি ও বাংলাদেশ মেরিন একাডেমির মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে পাঠদান

বুধবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস

এই বিভাগের সব খবর

শিরোনাম :