ভোট দিতে এতো অনীহা কেন

বিশেষ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ২২:২৮
বগুড়া জিলা স্কুলে প্রথম দেড় ঘণ্টায় ভোট পড়ে মাত্র ৩১টি

জাতীয় সংসদের উপনির্বাচনে ভোট দিতে ভোটারদের অনীহার বিষয়টি লক্ষ্য করা যাচ্ছে। যার স্পষ্ট প্রতিফলন ঘটেছে বুধবারের ৬টি উপনির্বাচনে। এই ৬টি আসনে নির্বাচনের ভোটার উপস্থিতি প্রায় একই রকম। এর মধ্যে আমরা বগুড়া -৪ আসনটি ধরে যদি বিশ্লেষণ করি তাহলে দেখতে পাই। সেখানে মোট ভোটার ৩ লাখ ২৮ হাজার ৪শত ৬৯ জন। এর মধ্যে ভোট প্রয়োগ হয়েছে মাত্র ২৩.৯৩%। অর্থাৎ ৭৬. ৭% ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেননি। একটি আসনে এত সংখ্যক ভোটার থাকা সত্ত্বেও ১৪ দলীয় শরীক জোটের প্রার্থী রেজাউল করিম তানসেন ২০ হাজার ৪০৫ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার সঙ্গে নির্বাচনে চরম প্রতিদ্বন্দ্বিতা হয়েছে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমের। তিনি পেয়েছেন ১৯ হাজার ৫৭১ ভোট। তার এই ভোট পাওয়ার বিষয়টিও অত্যন্ত বিস্ময়কর। যেখানে জাতীয় পর্যায়ের নির্বাচনে অংশগ্রহণকারী একটি দলের প্রার্থী তানসেন পেয়েছেন ২০ হাজারের কিছু বেশি ভোট। সেখানে সাড়ে ১৯ হাজারের কিছু বেশি ভোট হিরো আলমের পাওয়ার ঘটনাটি সবাইকে চমকে দিয়েছে।

এই ফল বিশ্লেষণ করলে কয়েকটি বিষয় সামনে আসে- তার মধ্যে ভোটার উপস্থিতির বিষয়টি রয়েছে সর্বাগ্রে। একটি ইউনিয়ন পরিষদ নির্বাচন হলেও সাধারণত একজন চেয়ারম্যান প্রার্থী ২০ থেকে ৩০ হাজার ভোট পেয়ে থাকেন। সেখানে একটি সংসদীয় আসনের উপনির্বাচনে এত কম সংখ্যক ভোটে নির্বাচিত হওয়ার ঘোষণাটি নিশ্চয়ই আলোচনার বিষয়বস্তু। দ্বিতীয়ত হিরো আলমদের মতো একেবারে আমজনতা কেমন করে একজন জাদরেল প্রার্থীর কাছাকাছি ভোট পেলেন।

ভোটার উপস্থিতি বা অনুপস্থিতির বিষয়টির দিকে তাকালে অনেকটা হতাশ হতে হয়। এর আগেও উপনির্বাচনগুলোতে ভোটার উপস্থিতি প্রায় একই রকম ছিল।

বুধবার যে নির্বাচনটি হল সেখানে বগুড়ায় সাড়ে ২৩% এর মতো ভোট কেন্দ্র পড়ল, বাকি ৭৬.৭% ভোটার কেন তাদের ভোটাধিকার প্রয়োগ করলেন না। এমন প্রশ্নে সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ বলেন, কয়েকদিন পর পর ভোট হচ্ছে। মানুষ এসব ভোট দিতে অনেকটা উৎসাহ হারিয়ে ফেলছে। বগুড়ার বিষয়টি একটু ভিন্ন। কারণ ওই আসনটি বলা চলে বিএনপির জোন। তাদের কোসো ভোটার ভোট দিতে আসেনি। এছাড়া যারা প্রার্থী তাদের পক্ষের প্রচারণায় জড়িত লোকজনও ভোটারদের কেন্দ্রে আনার ব্যাপারে তেমন একটা তাগিদ অনুভব করেনি। আরেকটা কারণ থাকতে পারে তা হচ্ছে- এ উপনির্বাচনের পর সামনে জাতীয় নির্বাচনের সময় খুব কম। ফলে এই অল্প সময়ের জন্য ভোটাররা কেন্দ্রে গিয়ে ভোট দেওয়া থেকে অনেকটা বিরত থেকেছেন। সে কারণে তাদের উপস্থিতি ছিল কম।

সাবেক নির্বাচন কমিশনারের এই যে বিশ্লেষণ, তা বলা চলে বাস্তবতার সঙ্গে সঙ্গতিপূর্ণ। কিন্তু কম ভোটার উপস্থিতির মধ্যেও হিরো আলমের এত ভোট পাওয়ার কারণটা কি? সেদিকে নজর দিলে দেখা যায়, যারা ভোট দিয়েছেন তারা সম্ভবত নতুন মুখের সন্ধানে ছিলেন। হিরো আলম একটা নাড়া দিয়েছেন বলা চলে। তার রাজনৈতিক কোনো প্রজ্ঞা নেই। পড়াশোনা নেই। আছে শুধু উচ্চাশা। তার স্বপ্ন তাকে জাতীয় সংসদের একটি আসনের একটি উপনির্বাচন পর্যন্ত পৌঁছে দিয়েছে। ক্ষুদ্র একজন ডিশ ব্যবসায়ী হিরো আলম আজ সারাদেশের মানুষের কাছে পরিচিত এক নাম। তাকে ভোট দেওয়ার মাধ্যমে ভোটাররা কী বার্তা দিতে চেয়েছেন সেই প্রশ্নটি এখন ঘুরছে সবার মুখে মুখে।

ওই আসনের উপনির্বাচনে ১৪ দলীয় প্রার্থী তানসেন ছাড়াও আওয়ামী লীগের সাবেক নেতা কাজল ট্রাক মার্কা নিয়ে ভোট পেয়েছেন ১০ হাজার ৭৯১টি। এছাড়া সাবেক বিএনপির এক স্থানীয় নেতা জুয়েল কুড়াল মার্কা নিয়ে ভোট পেয়েছেন ১০ হাজার ৪৪২টি। মোট ৯ জন প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করে।

এই উপনির্বাচনের ফলাফল বিশ্লেষণ করে নিশ্চয়ই নির্বাচন কমিশন আগামীতে ভোটারদের মনোতুষ্টির বিষয়টি বিবেচনায় নেবে। তাদের আগ্রহের জায়গাটি তৈরি করবে। তাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

ঢাকাটাইমস/০১ফেব্রুয়ারি/এমএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

গণতন্ত্রের ধারাবাহিকতা আছে বলেই দুর্যোগে মানুষের পাশে দাঁড়াতে পারি: প্রধানমন্ত্রী

কক্সবাজার স্পেশাল ট্রেন বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবি যাত্রী কল্যাণ সমিতির

বিআইআইএসএসে ‘বঙ্গবন্ধু: আ চ্যাম্পিয়ন অব ওয়ার্ল্ড পিস’ শীর্ষক সেমিনার

ঈদের পরে নজরদারি কমানোর কারণে সড়কে দুর্ঘটনা বেড়ে যায়: ওবায়দুল কাদের 

আকাশ থেকে মঠবাড়িয়া-পাথরঘাটায় রেমালের ক্ষত দেখলেন প্রধানমন্ত্রী, কলাপাড়ায় ত্রাণ বিতরণ

দুর্যোগ ব্যবস্থাপনায় নতুন উদ্ভাবনের খোঁজে শুরু হলো ‘ডিজাস্টার হ্যাকাথন’

পাঁচ বিভাগে ঝড়বৃষ্টি হতে পারে

আধা ঘণ্টা বন্ধ ছিল মেট্রোরেল চলাচল

পটুয়াখালীর পথে প্রধানমন্ত্রী

বাংলাদেশি নাগরিকদের ১২ ক্যাটাগরিতে ভিসা দেবে ওমান

এই বিভাগের সব খবর

শিরোনাম :