নোয়াখালী কিডনি ডায়ালাইসিস ইউনিটে জনবল সংকট, চিকিৎসাসেবা ব্যাহত

মিজানুর রহমান রিয়াদ, নোয়াখালী
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:০৩

কিডনি রোগীদের সেবা নিশ্চিত করতে ২০১৮ সালে ২৫০ শয্যাবিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালে চালু করা হয় ‘কিডনি ডায়ালাইসিস ইউনিট’। এ ইউনিটটি বৃহত্তর নোয়াখালীর (নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর) মধ্যে একমাত্র প্রতিষ্ঠান হওয়ায় তিন জেলার লোকসহ পাশের কুমিল্লা ও চাঁদপুর জেলার রোগীরাও এখানে চিকিৎসা নিচ্ছেন। কিন্তু প্রতিষ্ঠানটিতে জনবল সংকটে সেবা দিতে প্রতিনিয়ত হিমশিম খেতে হচ্ছে কর্তব্যরত চিকিৎসক ও নার্সদের। পর্যাপ্তসংখ্যক জনবল হলে চিকিৎসাসেবার মান আরও উন্নতি করতে পারবে বলে আশা হাসপাতাল কর্তৃপক্ষের।

২৫০ শয্যাবিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালে ২০১৮ সালের ১৭ সেপ্টেম্বর ২০টি বেড নিয়ে স্থাপন করা হয় কিডনি ডায়ালাইসিস ইউনিট, যার মধ্যে নেগেটিভ বেড ১২টি, ২টি হেপাটাইটিস বি ভাইরাস পজেটিভ বেড ও হেপাটাইটিস সি ভাইরাস পজেটিভ বেড ৬টি। ডায়ালাইসিসের জন্য ২০টি ও ভর্তি রোগীদের জন্য রয়েছে ১৬টি বেড। গত বছরের ডিসেম্বরে আরও ৫টি ডায়ালাইসিস বেড আনা হয়েছে, তবে সেগুলো এখনও ইন্সটলেশন করা হয়নি। নাম মাত্র মূল্যে (মাত্র ৪০০ টাকায়) ডায়ালাইসিস ফি হওয়ায় প্রতিদিন এখানে কিডনি রোগীর চাপ বাড়ছে। প্রতিষ্ঠার পর থেকে এ ইউনিট থেকে সেবা নিয়েছেন প্রায় ৪১ হাজার রোগী। প্রাইভেট হাসপাতালে প্রতিবার ডায়ালাইসিসে ২৫০০ থেকে ৩০০০ টাকা খরচ হওয়ায় অনেকের পক্ষে প্রাইভেটে চিকিৎসা করানো সম্ভব হয় না। খরচ কম হওয়ায় প্রতিদিন বাড়ছে কিডনি রোগীর সংখ্যা।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, ভর্তিকৃত রোগীদের সেবা নিশ্চিত করতে প্রতিদিন কাজ করে যাচ্ছে সরকারিভাবে নিয়োগপ্রাপ্ত ১ জন কনসালটেন্ট, ৩ জন মেডিকেল অফিসার, ২২ জন সিনিয়র স্টাফ নার্স। এছাড়াও চুক্তিভিত্তিক আউটসোসিংয়ে কাজ করছেন ৪ জন মেডিকেল এ্যাসিসট্যান্ট, ১ জন মেডিকেল টেকনোলজিস্ট, ৫ জন মেডিকেল টেকনিশিয়ান, ৩ জন রিসিপশনিস্ট, ২ জন সুপারভাইজার, ৬ জন সিকিউরিটি, ১০ জন ওয়ার্ডবয় ও ৬ জন আয়া। চুক্তিভিত্তিক পদগুলোতে লোকবল নিয়োগের পাশাপাশি উন্নতমানের সেবার জন্য আরও ১০ জন নার্সের প্রয়োজন রয়েছে ইউনিটটিতে। ডায়ালাইসিসের পাশাপাশি এ প্রতিষ্ঠানটিতে ক্যাথেটার, পার্মানেন্ট ক্যাথেটার, রেনাল বায়োন্সি, এভি ফিস্টুলা রোগীদেরও চিকিৎসা দেওয়া হচ্ছে। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত প্রায় দেড় কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়েছে ইউনিটটি। প্রয়োজনীয় জনবল ও সব ধরনের সাপোর্ট পেলে প্রতিষ্ঠানটি থেকে আরও বেশি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা করা সম্ভব হবে।

হাসপাতালে কর্মরত কয়েকজন বলছেন, জনবল সংকটের কারণে কর্তব্যরত চিকিৎসক ও নার্সসহ সকলকে নিয়মিত রুটিনের বাইরে গিয়ে প্রতিনিয়ত অতিরিক্ত কাজ করতে হচ্ছে। এতে করে উন্নত মানের চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন রোগীরা। ফলে পর্যাপ্ত জনবল নিয়োগের মাধ্যমে রোগীদের উন্নত মানের সেবা নিশ্চিত করবে কর্তৃপক্ষ এমনটাই প্রত্যাশা সবার।

মনির হোসেন নামে ভর্তিকৃত এক রোগীর স্বজন জানান, গত চার মাস আগে তার মায়ের কিডনিতে সমস্যা হয়। এরপর অসুস্থ অবস্থায় তাকে গত ১০ দিন আগে নোয়াখালী কিডনি ইউনিটে ভর্তি করা হয়। হাসপাতালে কর্তব্যরতদের আন্তরিকতায় বর্তমানে তিনি কিছুটা সুস্থ আছেন। হাসপাতালে রোগীর তুলনায় চিকিৎসক ও নার্স কম। যেহেতু কিডনি সমস্যা মানবদেহের বড় একটি সমস্যা, তাই এখানে যারা চিকিৎসা নিতে আসেন তাদের উন্নতমানের চিকিৎসা নিশ্চিত করা দরকার, যার জন্য প্রয়োজনীয় লোকবল নিয়োগ করা জরুরি।

কিডনি ইউনিটের ইনচার্জ মোটুসী দ্রং বলেন, নার্সসহ একাধিক পদে আমাদের জনবল সংকট রয়েছে। পর্যাপ্ত জনবল নিয়োগ করা হলে এ ইউনিটে ভর্তিকৃত রোগীদের উন্নতমানের সেবা নিশ্চিতে আমরা কাজ করতে পারব।

কিডনি বিশেষজ্ঞ ও চিকিৎসক ডা. ফজলে এলাহী খাঁন বলেন, কিডনি ইউনিটে প্রতিনিয়ত রোগীর চাপ বেড়েই চলছে। মাত্র ২০টি বেড থাকায় চিকিৎসাপ্রত্যাশী অনেক রোগীকে অপেক্ষমান রাখা হয়। ২০টি মেশিনের মধ্যে মাঝে মাঝে কয়েকটি নষ্ট হয়ে যায়। জনবলের সাথে সাথে এখানে মেশিন ও শয্যা সংখ্যা বাড়ানোও জরুরি।

জনবল সংকটের বিষয়টি স্বীকার করে নোয়াখালী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হেলাল উদ্দিন বলেন, পুরো হাসপাতালটি নামে ২৫০ শয্যা হলেও এখানে যে সংখ্যক জনবল আছে- তা দিয়ে ১৫০ শয্যা হাসপাতাল চালানোও কষ্টকর। কিডনি ইউনিটে প্রতিদিন ৬০ জনের বেশি রোগী ডায়ালাইসিস সেবা নিচ্ছেন, যা মাস শেষে পনের শতাধিক হয়। ডায়ালাইসিস তুলনায় আমাদের জনবল অনেক কম। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে জনবল নিয়োগের ব্যবস্থা করে সেবার মান বৃদ্ধি করা হবে বলে জানান এ কর্মকর্তা।

(ঢাকাটাইমস/০৪ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ভাঙ্গা-রাজবাড়ী-ঢাকা রুটে আসছে নতুন ২ জোড়া ট্রেন

‘৭ জানুয়ারি আ.লীগ প্রার্থীকে জেতাতে অপকর্ম করেছি’, আ.লীগ নেতার বক্তব্য ভাইরাল

পিরোজপুর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপনের অভিযোগ

গজারিয়ায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

প্রশ্নফাঁসে জড়িত ডা. তারিমের ডায়াগনস্টিক সেন্টারকে লাখ টাকা জরিমানা

পূবাইলে পানি ও খাবার স্যালাইন বিতরণ

চাঁদপুরে ইলিশ ধরার প্রস্তুতি জেলেদের

দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা যশোরে

সিলেটের ৪ উপজেলায় ২৫ চেয়ারম্যান প্রার্থী, ৯ জন স্বশিক্ষিত

পাইনাপেল সিল্ক উৎপাদনে আমাদের সহযোগিতা থাকবে: সমাজকল্যাণমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :