একুশে পদক শুভাকাঙ্ক্ষীদের উৎসর্গ করল বিদ্যানন্দ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২৬

জাতীয় ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ‘একুশে পদক ২০২৩’ পেয়েছে স্বেচ্ছাসেবী সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশন। সোমবার দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক এ পুরস্কার গ্রহণ করেন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও প্রধান স্বেচ্ছাসেবক কিশোর কুমার দাশ।

পদক প্রাপ্তির অনুভূতি প্রকাশে কিশোর কুমার, এ পদক বিদ্যানন্দ ফাউন্ডেশনের শুভাকাঙ্ক্ষীদের প্রতি উৎসর্গ করেছেন।

কিশোর কুমার বলেন, ‘যে মানুষগুলো মাসের শুরুতে আয়ের একটি অংশ পাঠিয়ে দিয়েছেন গরীব মানুষের জন্য, সে মানুষগুলোর কাজ আজ স্বীকৃতি পেয়েছে রাষ্ট্র থেকে। সরকার বিদ্যানন্দকে নয়, আমি মনে করি মানুষের ভালো কাজগুলোকেই সম্মানিত করেছে এই পদকের মাধ্যমে।’

তিনি বলেন, ‘আমি উদ্যোক্তা হলেও এই প্রতিষ্ঠানে সারা দেশের মানুষ অনুদান দেন। আর অনেকে শ্রম ও মেধা দেন নিঃস্বার্থভাবে। তাই পদক প্রাপ্তির আনন্দ তাঁদের স্পর্শ করলে এই স্বীকৃতি স্বার্থক হবে। এই পদকের অর্থ পুরোটাই যাবে বঞ্চিত সমাজের জন্য। যাদের জন্য এই অর্জন, তাদের পেছনেই ব্যয় হবে পদক প্রাপ্তির অর্থ।’

এ পুরস্কারে আছে ১৮ ক্যারেট মানের ৩৫ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা ও একটি সম্মাননাপত্রের সঙ্গে চার লাখ টাকা দেওয়া হয়।

প্রসঙ্গত, ২০১৩ সালে প্রতিষ্ঠিত বিদ্যানন্দ ফাউন্ডেশন সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য শিক্ষা, খাদ্য, চিকিৎসা, বাসস্থানসহ মৌলিক চাহিদা পূরণে কাজ করে। বিদ্যানন্দের নানামুখী কার্যক্রমের মধ্যে এক টাকায় আহার, এক টাকায় চিকিৎসা, বিদ্যানন্দ অনাথালয়, বিদ্যানন্দ মা ও শিশু হাসপাতাল, এক টাকায় রেস্টুরেন্ট, বিদ্যানন্দ প্রাথমিক বিদ্যালয়, ভাসমান হাসপাতাল জীবনখেয়া, আত্মকর্মসংস্থান প্রকল্প সম্বল, প্লাস্টিক একচেঞ্জ স্টোর, হ্যাপিনেস স্টোর, বিদ্যানন্দ প্রকাশনী বিশেষভাবে উল্লেখযোগ্য।

সারা দেশের মানুষের অর্থায়নে পরিচালিত এ প্রতিষ্ঠানটি ইতিমধ্যে কমনওয়েলথ পয়েন্টস অফ লাইট পুরস্কার, শেখ হাসিনা ইয়ুথ ভলেন্টিয়ার অ্যাওয়ার্ড, জাতীয় মানব কল্যাণ পদক, টোকিও ওমেন্স ক্লাব অ্যাওয়ার্ড সহ দেশ বিদেশে অসংখ্য পুরস্কার অর্জন করেছে।

উল্লেখ্য, সোমবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘একুশে পদক’ প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য দেশের ১৯ জন বিশিষ্ট নাগরিক এবং দুটি প্রতিষ্ঠানের হাতে একুশে পদক ২০২৩ তুলে দেন সরকার প্রধান।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/কেআর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :