নজরদারির অভাবে হাইওয়ে এক্সপ্রেসওয়েতে বাড়ছে দুর্ঘটনা

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২৩, ১৩:২০

হাইওয়ে পুলিশ আর প্রশাসনের নজরদারির অভাবে যাত্রাবাড়ি-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে ঘটছে একের পর এক দুর্ঘটনা। এই মহাসড়কে ঘণ্টায় সর্বোচ্চ গতিসীমা ৮০ কিলোমিটার থাকলেও মানছেন না অনেক চালক। ফলে দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে মানুষ। এতে ক্ষুব্ধ যাত্রী, এলাকাবাসী ও নাগরিক সমাজ।

যদিও হাইওয়ে পুলিশ বলছে, সড়কে গতি ও দুর্ঘটনা কমাতে চালকদের জরিমানার মাধ্যমে আইনের আওতায় আনা হচ্ছে।

জানা যায়, দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের যাতায়াতে বৈপ্লবিক পরিবর্তন আনতে রাজধানীর যাত্রাবাড়ি থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার সড়কে নির্মাণ করা হয় হাইওয়ে এক্সপ্রেসওয়ে। ১১ হাজার ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাইওয়ে এক্সপ্রেসওয়েটি ২০২০ সালের ১২ মার্চ জনসাধারণের জন্য খুলে দেয়া হয়। এতে স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারছেন যাত্রীরা। কিন্তু এই মহাসড়কে সব ধরনের যানবাহনের জন্য সর্বোচ্চ গতিসীমা নির্ধারণ করা হয় ঘণ্টায় ৮০ কিলোমিটার। অথচ সরকারি এই আইনকে অমান্য করে ৯০ থেকে ১৪০ কিলোমিটার বেগে চলছে অধিকাংশ গাড়ি। এতে প্রায়ই দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে মানুষ। সর্বশেষ গত ১৯ মার্চ রবিবার ভোরে খুলনা থেকে রাজধানী ঢাকাগামী ইমাদ পরিবহনের যাত্রীবাহী বাস শিবচরের কুতুবপুরে নিয়ন্ত্রণ হারালে মারা যান অন্তত ১৯ জন। এছাড়া গত তিন বছরে এই মহাসড়কের মাদারীপুর অংশের বিভিন্নস্থানে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আরো ৬০ জন।

মাদারীপুরের শিবচরের কুতুবপুরের বাসিন্দা অপূর্ব চৌধুরী জয় বলেন, এই আধুনিক মহাসড়কে পরিবহনের গতি আরো কমাতে হবে। গাড়িতে বেশি গতি থাকলে দুর্ঘটনা ঘটার সম্ভবনাও বেশি থাকে। এ ব্যাপারে চালক ও যাত্রী উভয়কে আরো বেশি সচেতন হতে হবে।

শিবচরের পাঁচ্চরের কায়উম শেখ বলেন, হাইওয়ে এক্সপ্রেসওয়েতে আলাদা লেন থাকায় পরিবহনের গতি বেশি থাকে। তাই, এতে সামান্য ভুলেই দুর্ঘটনা বেশি হয়। বাসের মালিকপক্ষ ও চালক সবাইকে আরো বেশি দায়িত্বশীল হতে হবে, তা হলে দুর্ঘটনার হার কমে যাবে।

গোপালগঞ্জের কোটালীপাড়ার উনশিয়া গ্রামের যাত্রী রাজধানী ঢাকাগামী মজিবুর রহমান বলেন, জরুরি কাজে রাজধানী ঢাকায় যাচ্ছি। কিন্তু অন্যান্য চালকদের প্রতিযোগিতায় বাস বেশি জোড়ে চলছে। পেছনের আসনে বসে আসায় আরো কষ্ট হচ্ছে। এমতাবস্থায় চালককে নিষেধ করলেও কোন তোয়াক্কা করে না।

বরিশাল থেকে আসা রংধনু পরিবহনের চালক মাজাহার সরদার বলেন, মহাসড়কে কোন গতিরোধক নেই, সামনে থেকে আসা অন্য পরিবহনকে সাইডও দিতে হয় না। তাই গাড়ি চালালে একটু গতি বেশি থাকে। আবার আস্তে চালালে পেছন থেকে অন্য পরিবহন এসে ধাক্কা দেবে, এমনও ভয়ও থাকে। তবে, যাত্রীদের নিরাপদে পৌঁছে দিতে চেষ্টা অব্যাহত থাকে।

ভোলার লালমোহন থেকে প্রাইভেটকার নিয়ে আসা চালক কবির হোসেন বলেন, মহাসড়কে গাড়ির গতি বেশি থাকায় ২৫০০ টাকা জরিমানা করেছে হাইওয়ে পুলিশ। আগামীতে চেষ্টা করব, স্বাভাবিকভাবে গাড়ি চালাতে।

সচেতন নাগরিক কমিটি মাদারীপুরের সদস্য শাহাদাৎ হোসেন লিটন বলেন, দেশের ব্যয়বহুল আধুনিক এই সড়কে দুর্ঘটনারোধে যাত্রী ও পথচারীর সচেতন হওয়ার পাশাপাশি চালকদের প্রশিক্ষণের আওতায় আনতে হবে। মূলত পরিবহন চালকদের একাধিক ট্রিপের প্রতিযোগিতা আর পর্যাপ্ত বিশ্রামের অভাব, এই দুর্ঘটনার অন্যতম কারণ। বাস মালিকরা চালকদের বিশ্রামের ব্যবস্থা করলে চালকদের ক্লান্তি দুর হবে। তাহলে দুর্ঘটনা অনেকাংশেই কমে আসবে।

মাদারীপুরের শিবচর হাইওয়ে পুলিশের সার্জেন্ট জয়ন্ত সরকার বলেন, সড়কে যানবাহনের গতি কমাতে বসানো হয়েছে চেকপোস্ট। নিয়মিত হাইওয়ে এক্সপ্রেসের বিভিন্ন স্থানে এই কার্যক্রম চলমান রয়েছে। গত তিন বছরে শিবচর হাইওয়ে পুলিশ মামলা দিয়েছে ৩৭০০টি। তারপরও চালকদের অসাবধানতায় মহাসড়কে গতি কমছে না। ফলে দুর্ঘটনায় মানুষের প্রাণহানি হচ্ছে।

প্রসঙ্গত, গত ১৯ মার্চ ভোরে খুলনা থেকে রাজধানী ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে ইমাদ পরিবহনের একটি যাত্রীবাহী বাস। যাত্রাবাড়ি-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের কুতুবপুরে আসলে নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি সড়কের নিচের আন্ডারপাস সেতুর সাথে ধাক্কা লাগে। এতেই এই মহাসড়কে ঘটে সবচে বড় দুর্ঘটনা। একসাথে প্রাণ হারান অন্তত ১৯ জন। এরপরই নড়েচড়ে বসে প্রশাসন ও হাইওয়ে পুলিশ।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ভাঙ্গা-রাজবাড়ী-ঢাকা রুটে আসছে নতুন ২ জোড়া ট্রেন

‘৭ জানুয়ারি আ.লীগ প্রার্থীকে জেতাতে অপকর্ম করেছি’, আ.লীগ নেতার বক্তব্য ভাইরাল

পিরোজপুর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপনের অভিযোগ

গজারিয়ায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

প্রশ্নফাঁসে জড়িত ডা. তারিমের ডায়াগনস্টিক সেন্টারকে লাখ টাকা জরিমানা

পূবাইলে পানি ও খাবার স্যালাইন বিতরণ

চাঁদপুরে ইলিশ ধরার প্রস্তুতি জেলেদের

দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা যশোরে

সিলেটের ৪ উপজেলায় ২৫ চেয়ারম্যান প্রার্থী, ৯ জন স্বশিক্ষিত

পাইনাপেল সিল্ক উৎপাদনে আমাদের সহযোগিতা থাকবে: সমাজকল্যাণমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :