ঈদে লঞ্চে মোটরসাইকেল পারাপারে নিষেধাজ্ঞা থাকছে না

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ৩১ মে ২০২৩, ১৯:২৪ | প্রকাশিত : ৩১ মে ২০২৩, ১৬:২৫
ফাইল ছবি

ঈদুল ফিতরের মতো আসন্ন ঈদুল আজহাতেও লঞ্চে মোটরসাইকেল পারাপারে কোনো নিষেধাজ্ঞা থাকবে না বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, আসন্ন ঈদ-উল-আযহায় লঞ্চে মোটরসাইকেল পরিবহন সীমিতভাবে হবে। যতটুকু অ্যাডজাস্ট করা যায় সেভাবে পরিবহন করা হবে।

বুধবার সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সুষ্ঠুভাবে নৌযান চলাচল এবং যাত্রী নিরাপত্তা সংক্রান্ত ঈদ ব্যবস্থাপনা কমিটির বৈঠক শেষে তিনি একথা বলেন।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, ঈদের সময় অনেকেই মোটরসাইকেল নিয়ে যাতায়াত করে থাকেন। এমনকি লঞ্চে মোটরসাইকেল পারাপার করেন। আমরা বিআইডব্লিউটিএকে বলেছি, এটা যতটুকু পারা যায় অ্যাডজাস্ট করার জন্য। মোটরসাইকেল লঞ্চে করে পারাপারের ক্ষেত্রে মালিকদেরকেও আমরা বলেছি। তবে নিয়ম শৃঙ্খলার মাধ্যমেই যাতায়াত করতে হবে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আপনি যদি একাই বরিশাল, মাদারীপুর বা দক্ষিণাঞ্চলে যান- আপনি নিশ্চিত মোটরসাইকেল চালিয়ে যাবেন। আপনার সঙ্গে যদি পাঁচজন থাকে, পাঁচজন তো মোটরসাইকেলে তুলতে পারবেন না। সেখানে যদি মোটরসাইকেল নিতে চান, তাহলে আপনাকে বিকল্প একটা ব্যবস্থায় নিতে হবে। হয়তো বাসের ছাদে অথবা লঞ্চে করে নিতে হবে, সে ব্যাপারে আমরা অ্যাডজাস্ট করব।

প্রতিমন্ত্রী বলেন, ভাড়ার ব্যাপারে কোনো ওঠানামা নেই। আগের ভাড়াতেই চলবে।

সভায় সিদ্ধান্ত হয়, ঈদে যাত্রী ও পণ্য পরিবহন নিরাপদ রাখতে ঈদের পূর্বে ৩ (তিন) দিন ও ঈদের পরে ৩ (তিন) দিন নিত্য প্রয়োজনীয় ও দ্রুত পচনশীল পণ্যবাহী ট্রাক ব্যতীত সাধারণ ট্রাক ও কাভার্ডভ্যান ফেরিতে পারাপার বন্ধ থাকবে। উল্লেখিত সময়ে কোরবানির পশুবাহী যান ফেরিতে পরিবহন করা যাবে। রাতের বেলায় স্পিডবোট এবং বালুবাহী বাল্কহেড চলাচল বন্ধ থাকবে। ঈদের আগে এবং পরে নির্দিষ্ট সময় পর্যন্ত সার্বক্ষণিক (দিন এবং রাত) সকল বালুবাহী বাল্কহেড চলাচল বন্ধ থাকবে।

সভায় আরও জানানো হয়, আবহাওয়া বার্তা মেনে নৌযান চলাচল করবে। পাটুরিয়া, দৌলতদিয়া, আরিচা, কাজিরহাট, হরিনা, আলুবাজার ফেরি রুটে ফেরির সংখ্যা বাড়ানো হবে। সন্দ্বীপ ও হাতিয়ার মতো উপকূলীয় অঞ্চলে যাত্রী পারাপারে বিশেষ ব্যবস্থা থাকবে। ফিটনেসবিহীন নৌযান যাতে চলাচল করতে না পারে সেজন্য নৌপরিবহন অধিদফতর যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

(ঢাকাটাইমস/৩১মে/পিআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :