দোনেৎস্ক অঞ্চলে তিনটি গ্রাম মুক্ত করার দাবি কিয়েভের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১২ জুন ২০২৩, ০৯:১০ | প্রকাশিত : ১২ জুন ২০২৩, ০৯:০৫

ইউক্রেন বলেছে, তারা বহুল প্রত্যাশিত পাল্টা আক্রমণের প্রথম জয়ে দেশের দক্ষিণ-পূর্বে তিনটি গ্রাম মুক্ত করেছে।

সোশ্যাল মিডিয়ার ফুটেজে দেখা গেছে, ইউক্রেনীয় সেনারা দোনেৎস্ক অঞ্চলের ব্লাহোদাত্নে এবং নেসকুচনে প্রতিবেশী বসতিতে উদযাপন করছে।

কিয়েভের উপ-প্রতিরক্ষামন্ত্রী বলেন, কাছাকাছি মাকারিভকাও পুনর্দখলে নেওয়া হয়েছে। খবর বিবিসির।

শনিবার প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিশ্চিত করেছেন যে পাল্টা আক্রমণ শুরু হয়েছে

আরও পড়ুন>>ইউক্রেনের পাল্টা আক্রমণ ব্যর্থ: পুতিন

আরও পড়ুন>>পেরুতে চার মাসে ৩,৪০০ এর বেশি নারী নিখোঁজ​

তার মন্তব্যের পর এই তিনটি বসতিই হবে প্রথম মুক্ত। তবে সোমবার দেশটির বাহিনী দক্ষিণে অগ্রসর হতে শুরু করার পর থেকে ইউক্রেনের প্রথম পুনরুদ্ধার নয়।

অন্যদিকে ইউক্রেন বলেছে যে সোমবার প্রধান নোভা কাখোভকা ধ্বংসের পরে রাশিয়া জাপোরিঝিয়া অঞ্চলে আরেকটি বাঁধ উড়িয়ে দিয়েছে। ইউক্রেন বলেছে, রুশ বাহিনী বাঁধটি উড়িয়ে দিয়েছে, যা ফেব্রুয়ারি ২০২২ থেকে নিয়ন্ত্রণ করেছে তারা।

ইউক্রেনের সামরিক বাহিনীর মুখপাত্র ভ্যালেরি শেরশেন বলেছেন, মস্কোর বাহিনী নোভোদারিভকা গ্রামের কাছে একটি দ্বিতীয় বাঁধ উড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যার ফলে মোকরি ইয়ালি নদীর উভয় তীরে বন্যা হয়েছে।

শেরশেন বলেন, দখলকৃত এলাকার দিকে ইউক্রেনের অগ্রগতি ঠেকাতে রাশিয়া ইচ্ছাকৃতভাবে ওই অঞ্চলে বাঁধ উড়িয়ে দিচ্ছে। রাশিয়া নোভা কাখোভকা বাঁধ উড়িয়ে দেওয়ার কথা অস্বীকার করেছে এবং এর পরিবর্তে ইউক্রেনকে দায়ী করেছে।

সোশ্যাল মিডিয়ায় ইউক্রেনপন্থি অ্যাকাউন্টগুলির দ্বারা শেয়ার করা ফুটেজে, ব্লাহোদাত্নেতে একটি পুড়ে যাওয়া ভবনের বাইরে সেনাদের ইউক্রেনের পতাকা উত্তোলন করতে দেখা যায় এবং রাষ্ট্রীয় সীমান্ত রক্ষীরা ভিডিও প্রকাশ করেছে যেখানে কিয়েভের বাহিনী ঘোষণা করছে যে দোনেৎস্ক অঞ্চলের নেসকুচনে আবার ইউক্রেনের পতাকার নিচে। এদিকে উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার একটি ভিডিওতে দাবি করেছেন যে ইউক্রেনের বাহিনী মাকারিভকা গ্রামও দখল করেছে।

সেনাবাহিনীর একজন মুখপাত্র যাকে বলেছেন পাল্টা আক্রমণের প্রথম স্থানীয় বিজয়। যদিও তিনটি গ্রামের দখল সাম্প্রতিক দিনের সবচেয়ে বড় অগ্রগতি চিহ্নিত করে। (ঢাকাটাইমস/১২জুন/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :