দেবিদ্বার পৌরসভা নির্বাচন: ৭ মেয়র প্রার্থীসহ ৮ জনের মনোনয়নপত্র বাতিল

দেবিদ্বার (কুমিল্লা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুন ২০২৩, ১৯:৩২

কুমিল্লার দেবিদ্বার পৌরসভা নির্বাচনে ৭ জন স্বতন্ত্র মেয়র ও সংরক্ষিত ওয়ার্ডের এক কাউন্সিলর প্রার্থীসহ আট জনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। সোমবার বিকাল সাড়ে ৩টায় দেবিদ্বার উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে এ তথ্য জানান পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মঞ্জুরুল আলম।

একইসঙ্গে বৈধ ও বাতিল প্রার্থীদের নাম ঘোষণা করেন তিনি।

জানা যায়, স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রত্যেক প্রার্থীকে ১০০ জনের নামের স্বাক্ষরযুক্ত ভোটার তালিকা মনোনয়নপত্রের সঙ্গে জমা করতে হয়। সেখান থেকে পাঁচ জন ভোটারের তথ্য যাচাই-বাছাই করতে গিয়ে ভোটার তালিকায় বয়স কম, ভোটারের স্বাক্ষর না থাকাসহ বিভিন্ন ক্রটির কারণে ৭ মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এছাড়াও শারমিন আক্তার নামে এক সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্রে নিজের স্বাক্ষর না থাকায় তার মনোনয়নও বাতিল করা হয়েছে।

মনোনয়ন বাতিল হওয়া ৭ প্রার্থীর প্রত্যেকেই স্বতন্ত্র প্রার্থী ছিলেন।

তারা হলেন- পৌর আওয়ামী লীগের সভাপতি মো. আবুল কাশেম চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাজী মোসলেহ উদ্দিন মানিক, সাংবাদিক মো. আবুল খায়ের, ব্যবসায়ী ছায়েদুর রহমান সবুর, এম গোলাম জাহাঙ্গীর স্বপন মোল্লা, উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. কাউছার হায়দার এবং ডাক্তার ছিদ্দিকুর রহমান সরকার।

অপরদিকে, মনোনয়ন বৈধ হওয়া প্রার্থীরা হলেন- নৌকা মনোনীত প্রার্থী মো. সাইফুল ইসলাম শামীম, কুমিল্লা উত্তর জেলা বিএনপি সাবেক সহ-সভাপতি মো. শাহজাহান মোল্লা, আওয়ামী লীগ নেতা হাজী এম.এ কাইয়ুম ভূঁইয়া, অ্যাডভোকেট মোহাম্মদ সাইফুল ইসলাম সরকার, ব্যবসায়ী শরীফুল ইসলাম সুমন ও সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার।

রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মুঞ্জুরুল আলম জানান, পৌর নির্বাচনের বিধি অনুসারে স্বতন্ত্র প্রার্থী হিসেবে একজন প্রার্থীকে ১০০ জন ভোটারের স্বাক্ষরযুক্ত ভোটার তালিকা জমা দিতে হয়। নির্বাচন কমিশন পাঁচজনের ভোটার তালিকা নির্ধারণ করে দেন। ওই পাঁচজনের ভোটার তালিকায় আমরা যাচাই-বাছাই করে দেখেছি ভুলত্রুটি রয়েছে। এছাড়াও অনেকে অস্বীকার করেছেন ‘তারা স্বাক্ষর করেননি।’ এজন্য ৭ স্বতন্ত্র মেয়র প্রার্থী এবং মনোনয়নপত্রে স্বাক্ষর না করায় একজন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

ইভিএমের মাধ্যমে দীর্ঘ ২২ বছর পর আগামী ১৭ জুলাই অনুষ্ঠিত হবে দেবিদ্বার পৌরসভার প্রথম নির্বাচন। রবিবার ছিলো মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। আগামী ২৫ জুন পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে এবং প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৬ জুন।

(ঢাকাটাইমস/১৯জুন/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ভাঙ্গা-রাজবাড়ী-ঢাকা রুটে আসছে নতুন ২ জোড়া ট্রেন

‘৭ জানুয়ারি আ.লীগ প্রার্থীকে জেতাতে অপকর্ম করেছি’, আ.লীগ নেতার বক্তব্য ভাইরাল

পিরোজপুর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপনের অভিযোগ

গজারিয়ায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

প্রশ্নফাঁসে জড়িত ডা. তারিমের ডায়াগনস্টিক সেন্টারকে লাখ টাকা জরিমানা

পূবাইলে পানি ও খাবার স্যালাইন বিতরণ

চাঁদপুরে ইলিশ ধরার প্রস্তুতি জেলেদের

দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা যশোরে

সিলেটের ৪ উপজেলায় ২৫ চেয়ারম্যান প্রার্থী, ৯ জন স্বশিক্ষিত

পাইনাপেল সিল্ক উৎপাদনে আমাদের সহযোগিতা থাকবে: সমাজকল্যাণমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :