ছবি পোস্ট করায় চুরি গেছে বহুমূল্য মিয়াজাকি আম

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জুন ২০২৩, ০৯:১৫ | প্রকাশিত : ২২ জুন ২০২৩, ০৯:১১

খাদ্যগুণ ও দামের বিচারে পিছনে ফেলে দিয়েছে জাপানি মিয়াজাকি আম। বিখ্যাত ফলটি সাধারণ আমের থেকে দেখতেও আকর্ষণীয় অনেকটা আলাদা। কারণ এই আমের রং হয় লাল ও বেগুনী। আকারেও সাধারণ আমের চেয়ে অনেকটা বড়, ঠিক যেন ডাইনোসরের ডিমের মতো দেখতে।

কিন্তু এই আমটি সারা পৃথিবীতে বিখ্যাত হওয়ার পিছনে সবচেয়ে বড় কারণ হল এই আমের মূল্য। কারণ দামের বিচারে সবচেয়ে মূল্যবান আম হল এটি। এক কেজি মিয়াজাকি আমের দাম প্রায় ৩ লাখ টাকা।

কিন্তু ছোট্ট ভুলে উড়িষ্যার এক আম চাষির বাগান থেকে চুরি গেছে সেই মহামূল্য ‘অমৃত ফল’ মিয়াজাকি আম। কিন্তু কেন চুরি হলো? ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবরে জানা যায়, উড়িষ্যার নয়া নুয়াপাড়া জেলার বাসিন্দা আম চাষি লক্ষ্মীনারায়ণ। বাড়ির কাছেই বিরাট আম বাগান তার। চলতি মৌসুমে মোট ৩৮ ধরনের আমের চাষ করেছিলেন লক্ষ্মীনারায়ণ। তার মধ্যে ছিল মিয়াজাকি আমও, যার দাম কেজিপ্রতি আড়াই লাখ রুপি (৩ লাখ ২৯ হাজার টাকা প্রায়)। অনেকেই এটিকে বিশ্বের সবচেয়ে দামি আম বলে থাকেন।

স্বভাবতই মাথার ঘাম পায়ে ফেলে এত জাতের আম ফলিয়ে গর্বিত ছিলেন চাষি। কিন্তু সেই আনন্দ অন্যদের সঙ্গে ভাগ করে নেওয়াই কাল হলো তার।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় নিজের আমবাগানের বেশ কিছু ছবি পোস্ট করেছিলেন লক্ষ্মীনারায়ণ। তার মধ্যে ছিল কেজি আড়াই লাখ রুপির সেই আমের ছবিও। পরদিন সকালে উঠেই বোঝেন, রাতে চোর ঢুকেছিল বাগানে। চুরি গেছে বহুমূল্য চার-চারটি আম। তবে, আম যখন সোনার মূল্যের, তখন নিরাপত্তাও তেমন হওয়া উচিত।

(ঢাকাটাইমস/২২ জুন /আরজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :