পাকিস্তানে ভারী বর্ষণে ৭৬ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০২৩, ২০:২৯

অবিরাম বৃষ্টিপাত এবং নজিরবিহীন বন্যার কারণে জুন মাস থেকে পাকিস্তানে অন্তত ৭৬ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এছাড়া আরও ১৩৩ জন আহত হয়েছে।

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এনডিএমএ) এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় পাকিস্তান জুড়ে ভারী বৃষ্টিপাতের কারণে কমপক্ষে নয় জন নিহত এবং আটজন আহত হয়েছে।

জুন থেকে এখন পর্যন্ত মারা যাওয়া ৭৬ জনের মধ্যে ১৫ জন মহিলা এবং ৩১ শিশু রয়েছে। এছাড়াও ৭৮টি ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে। প্রদেশটিতে ৪৮ মারা গেছে। অপরদিকে খাইবার-পাখতুনখোয়া প্রদেশে প্রাণ হারিয়েছে ২০ জন।

পাকিস্তানে বৃষ্টিজনিত অনেক মৃত্যু বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এবং ভবন ধসের কারণে ঘটেছে বলে জানা গেছে। রাস্তায় ব্যাপক জলাবদ্ধতার কারণে ট্রাফিক চলাচল ব্যাহত এবং বৈদ্যুতিক সরবরাহ বন্ধ হওয়ায় পাকিস্তানের নাগরিকরা অনেক অসুবিধার সম্মুখীন হচ্ছে।

এই সপ্তাহের শুরুতে, ওয়াটার অ্যান্ড স্যানিটেশন এজেন্সি (ওয়াসা) দাবি করেছে যে পাঞ্জাবের বৃষ্টি ৩০ বছরের রেকর্ড ভেঙেছে। প্রদেশটিতে ১২টি মনিটরিং পয়েন্ট দুটি স্পেলে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করেছে।

গত মাসে খাইবার-পাখতুনখোয়ায় ভারী বৃষ্টিপাত ও প্রবল বাতাসে আট শিশুসহ অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে।

পাকিস্তান চরম বৃষ্টির জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলির মধ্যে একটি। বর্ষা বৃষ্টি, যদিও কৃষকদের জীবন-জীবিকা এবং খাদ্য নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ তবে দেশটিতে ভারী ভূমিধস ও বন্যার সৃষ্টি করে।

গত বছর, পাকিস্তান জুড়ে বর্ষার বৃষ্টিতে ১৭০০ জনের বেশি মানুষ মারা গিয়েছিল এবং ২০ লাখ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল।

(ঢাকাটাইমস/৯জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :