সিইটিপি কার্যকর নয়, সিইপিজেডে ফের কোটি টাকা জরিমানা

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জুলাই ২০২৩, ২৩:৪১

চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল (সিইপিজেড) এলাকার প্রায় ১৫০টি কারখানার তরল বর্জ্য পরিশোধনের জন্য দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান হলো কেন্দ্রীয় তরল বর্জ্য শোধনাগার কর্তৃপক্ষ (সিডব্লিউটিপিএল)। অথচ সেই প্রতিষ্ঠানেরই সিইটিপি (কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার) প্ল­্যান্ট কার্যকর নয়। অপরিশোধিত তরল বর্জ্যে বঙ্গোপসাগর দূষণের দায়ে প্রতিষ্ঠানটিকে ২ কোটি ৫৯ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

সোমবার পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক হিল্লোল বিশ্বাস শুনানি শেষে এ জরিমানা করেন। তবে সেন্ট্রাল ইটিপি কর্তৃপক্ষকে কোটি টাকা জরিমানা এবারই প্রথম নয়। এর আগে একই অভিযোগে ২০১৫ সালে এক কোটি টাকা জরিমানা করা হয়। এছাড়াও গত বছরের ১০ নভেম্বর ২ লাখ টাকা জরিমানা করা হয় প্রতিষ্ঠানকে। তবুও কার্যকরী কোনো পদক্ষেপ নেয়নি প্রতিষ্ঠানটি।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, কেন্দ্রীয় তরল বর্জ্য শোধনাগার কর্তৃপক্ষকে বারবার তাগাদা দেওয়া স্বত্বেও তারা আইপি ক্যামেরা স্থাপন করেননি। বিভিন্ন সময়ে প্রতিষ্ঠানটিকে কোটি টাকা পরিবেশগত ক্ষতিপূরণ আরোপ করা হলেও কর্তৃপক্ষ সিইটিপি (কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার) প্ল­্যান্টের ত্রুটি সংশোধন না করেই দূষণ অব্যাহত রেখেছে। এছাড়াও চলতি বছরের ২ ফেব্রুয়ারি পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তর থেকে প্রতিষ্ঠানটিকে ছয় মাসের মধ্যে সিইটিপি স্থাপন, ড্রেনেজ সিস্টেম নির্মাণ, সিইটিপির নকশা দাখিলসহ স্ল্যাজ ম্যানেজমেন্ট করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। যার একটিও বাস্তবায়ন করেনি প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের উপপরিচালক মিয়া মাহমুদুল হক বলেন, ‘সিইপিজেডের কেন্দ্রীয় তরল বর্জ্য শোধনাগারের নির্গমন পয়েন্ট থেকে সংগৃহীত নমুনা পরীক্ষা করে তাতে গ্রহণযোগ্য মানমাত্রার বেশি বর্জ্যের প্রমাণ পাওয়া যায়। শুনানি চলাকালে ঘটনাস্থলে অধিদপ্তরের কেমিস্ট জান্নাতুল ফেরদৌস উপস্থিত থেকে প্রমাণ পাঠালে প্রতিষ্ঠানটির প্রতিনিধিরা তা স্বীকার করেন।’ এ কর্মকর্তা আরও বলেন, ‘গ্রহণযোগ্য মানমাত্রা বহির্ভূত তরল বর্জ্য নির্গমনের মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার ক্ষতিসাধনের দায়ে সেন্ট্রাল ইটিপি কর্তৃপক্ষকে ২ কোটি ৫৯ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

উল্লেখ্য, তরল বর্জ্য শোধনাগার কর্তৃপক্ষ বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) সঙ্গে চুক্তিবদ্ধ বলে জানান ।

(ঢাকাটাইমস/১০ জুলাই/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফরিদপুরে রিকশা চালকদের মাঝে ছাতা-পানি বিতরণ জেলা প্রশাসনের

এক জমি পরিষ্কারের আগুনে পুড়ল আরও ২৫ বিঘার ভুট্টা

জানাজায় গিয়ে আইফোন হারালেন ধর্মমন্ত্রী

উপজেলা নির্বাচন: নোয়াখালীর সুবর্ণচরে প্রতিপক্ষের কর্মীকে পিটিয়ে জখম করলেন চেয়ারম্যান

ইসলামপুরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন আ. লীগের সালাম

মাছের সঙ্গে এ কেমন শত্রুতা

পাথরঘাটায় সাংবাদিকদের নামে সাইবার মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন 

চুয়াডাঙ্গায় ৬ বছরের শিশু ধর্ষণ মামলায় বৃদ্ধ গ্রেপ্তার

তীব্র গরমে ধান কাটতে গিয়ে কৃষকের মৃত্যু

শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে কাঁদলেন র‌্যাব কর্মকর্তা

এই বিভাগের সব খবর

শিরোনাম :