জাকার্তায় আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষ হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুলাই ২০২৩, ২২:১৬

ইন্দোনেশিয়ার জাকার্তায় মঙ্গলবার শুরু হওয়া দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর (আসিয়ান) পররাষ্ট্রমন্ত্রীদের বার্ষিক বৈঠক শেষ হয়েছে। তিনদিন ধরে চলা এই বৈঠকে মিয়ানমারের প্রাণঘাতী রাজনৈতিক সংকট আর দক্ষিণ চীন সাগরের জলসীমা নিয়ে সৃষ্ট উত্তেজনা প্রশমনের সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা স্থান পেয়েছে।

জ্যেষ্ঠ চীনা কূটনীতিক ওয়াং ই এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং বিভিন্ন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। ওয়াং ই আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতির গভীর পরিবর্তনের পরিপ্রেক্ষিতে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় প্রচেষ্টা জোরদার করার জন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

দক্ষিণ চীন সাগরের জলসীমা নিয়ে চীনের সঙ্গে আসিয়ান জোটের কিছু সদস্য রাষ্ট্রের বিরোধ চলছে। বার্তা সংস্থা রয়টার্স বলছে, এমন সময় আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের এই বৈঠক হচ্ছে, যখন দক্ষিণ-পূর্ব এশিয়ার গলার কাঁটা হয়ে রয়েছে বেশকিছু চ্যালেঞ্জ। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় জোটটির সক্ষমতা এবং এর ঐক্য ঘিরে সন্দেহ বাড়ছে। চ্যালেঞ্জগুলোর মধ্যে সবার ওপরে স্থান পাচ্ছে মিয়ানমারের জন্য আসিয়ানের শান্তি পরিকল্পনা বাস্তবায়ন প্রক্রিয়ায় ঘাটতি।

বৈঠকে মিয়ানমারে চলমান সংঘাত মোকাবিলায় আঞ্চলিক ঐক্যের ডাক দিয়েছেন আসিয়ানের নেতারা।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় এসে মিয়ানমারের জান্তা সরকার বিক্ষোভ ঠেকানোর নামে হাজার হাজার মানুষকে হত্যা করে। এ নিয়ে আসিয়ানের নিশ্চুপ ভূমিকার তীব্র সমালোচনার মুখে এপ্রিলে একটি পাঁচদফা শান্তি প্রস্তাব আনা হয়, সেখানে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে কিছু বলা হয়নি। সহিংসতা বন্ধের আহ্বান জানানো ওই শান্তি পরিকল্পনায় মিয়ানমারের সামরিক শাসকরা তাৎক্ষণিকভাবে আসিয়ানের সঙ্গে একমত হয়েছিল। তবে এখন পর্যন্ত পরিকল্পনাটি বাস্তবায়নে তেমন কোনো পদক্ষেপ দৃশ্যমান নয়।

জুনে প্রকাশিত এক জাতিসংঘ প্রতিবেদন অনুযায়ী, জান্তা সরকার ক্ষমতায় আসার পর মিয়ানমারের সামরিক বাহিনীর কঠোর দমন-পীড়নে ৩ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। গ্রেপ্তার হয়েছে ২২ হাজারের বেশি মানুষ।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক সম্প্রতি মিয়ানমারের ক্রমবর্ধমান সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে এসব ঘটনার তথ্য আন্তর্জাতিক অপরাধ আদালতে পাঠাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি অনুরোধ জানিয়েছেন।

পাশাপাশি দেশটির সামরিক জান্তাকে অস্ত্র সরবরাহ বন্ধে বিভিন্ন দেশের প্রতি আহ্বানও জানিয়েছেন।

(ঢাকাটাইমস/১৫জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :