পরিচিত যে পাঁচ খাবার ডেকে আনতে পারে ক্যানসার!

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৩ জুলাই ২০২৩, ০৯:২৮

শেষ কয়েক দশকে ক্যানসারের মতো মরণব্যাধিতে আক্রান্ত রোগীর সংখ্যা দ্রুত গতিতে বেড়েছে। এই প্রাণঘাতী অসুখের বাড়বাড়ন্তের পেছনে ভুলে ভরা লাইফস্টাইল ও ডায়েটের সাঁড়াশি আক্রমণ রয়েছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

তাই ক্যানসার প্রতিরোধ করার স্বার্থে কয়েকটি পরিচিত খাবারের থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন তারা।

আসলে ক্যানসার হলো কোষের রোগ। এই অসুখে আক্রান্ত রোগীর শরীরে ক্ষতিকর কোষের সংখ্যা অস্বাভাবিক হারে বৃদ্ধি পায়। ফলে রোগীর শারীরিক অবস্থার দ্রুত অবনতি ঘটে।

এই অসুখ শুধু রোগী নয়, তার পরিবারের জন্যও অভিশাপ। তাই যেনতেন প্রকারেণ ক্যানসারের করাল গ্রাস থেকে দূরে থাকার চেষ্টা করতে হবে। এই কাজটি করতে চাইলে আজ থেকেই ডায়েট থেকে ছেঁটে ফেলুন এই পাঁচ খাবার।

তৈরিকৃত মিষ্টিই যত নষ্টের গোড়া

বাংলাদেশে তৈরিকৃত মিষ্টি খাওয়া প্রচলন আগে যেমন ছিল, বর্তমানে তা আরও বেড়েছে। এ দেশে যেকোনো উৎসব মানেই হলো নানা পদের মিষ্টি। কিন্তু জানেন কি, এই মিষ্টিই ক্যানসারের কারণ?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, তৈরিকৃত মিষ্টিতে প্রচুর পরিমাণে সোডিয়ামসহ একাধিক ক্ষতিকর রাসায়নিক থাকে, যা কিনা ক্যানসারের কারণ হতে পারে। তাই আজ থেকেই মিষ্টি খাওয়ার লোভ যতটা পারেন সামলে রাখুন।

ভাজা খাবারেই লুকিয়ে সমস্যার বীজ

ভাজা খাবারের প্রতি আমাদের লোভ চিরন্তন। তাই বাড়ির আলু ভাজা থেকে রাস্তার তেলেভাজা হয়ে রেস্তোরাঁর ফ্রেঞ্চফ্রাই, পুরি, সিঙ্গাড়া, আলুর চপ, বেগুনী, পেঁয়াজু- এ সবই আমাদের খুব প্রিয়।

তবে জানেন কি, ভাজা যে কোনো খাবারই কিন্তু শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। এমনকি তা ক্যানসারের মতো রোগের পথ প্রশস্থ করে বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই আজ থেকেই ভাজা খাবার খাওয়ার পরিমাণ কমিয়ে দিন। লোভ সংবরণ করলেই শরীর থাকবে সুস্থ।

দুগ্ধজাত খাবারেও বিপদের ভ্রুকুটি

দুধ, ছানা, দই ও চিজের মতো দুগ্ধজাত খাবারগুলো এমনিতে শরীরের জন্য অত্যন্ত উপকারী। তবে এই খাবারগুলোই যদি মাত্রাতিরিক্ত পরিমাণে খাওয়া হয়, তাহলে স্বাস্থ্যের বারোটা বাজতে সময় লাগবে না। এমনকি বাড়বে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও।

২০১৪ সালের একটি গবেষণায় দেখা গেছে, দুগ্ধজাত খাবার বেশি পরিমাণে খেলে দেহে গ্রোথ ফ্যাকটর ১-এর মাত্রা বেড়ে যায়। এই উপাদান কিন্তু প্রস্টেট ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ায়। তাই সাবধান।

মিষ্টি খেলেই চিত্তির!​

মিষ্টি বা রিফাইন কার্বোহাইড্রেট জাতীয় খাবার যতটা কম পরিমাণে খাবেন ততই মঙ্গল। আসলে এই ধরনের খাবার সরাসরি ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ায় বলে ইতোমধ্যে একাধিক গবেষণায় প্রমাণিত। তাই সময় থাকতে থাকতে মিষ্টি, সাদা পাউরুটি, পাস্তা এবং নুডলসের মতো খাবার খাওয়া কমিয়ে দিন।

বিষের অপর নাম অ্যালকোহল

অনেকেই নিয়মিত মদ্যপান করেন। এটাই তাদের শরীরের জন্য কাল হয়। মদ খেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহু গুণে বাড়ে। কারণ, এটি খাওয়ার পর শরীরে এক ধরনের ক্ষতিকর পদার্থ তৈরি হয়। সেই পদার্থই ক্যানসারের কারণ।

(ঢাকাটাইমস/২৩জুলাই/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :