৩০ দিনের মধ্যে রেলওয়ের জায়গা দখলদারদের তালিকা করতে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ জুলাই ২০২৩, ১৭:২৬

বাংলাদেশের বিভিন্ন জেলায় রেলওয়ের জায়গা অবৈধভাবে দখল করা ব্যক্তিদের তালিকা তৈরি করে ৩০ দিনের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির হায়াতের বেঞ্চে শুনানি হয়। শুনানি শেষে আদালত সারাদেশে রেলওয়ের সম্পত্তি অবৈধ দখলমুক্ত করতে বিবাদীদের নিষক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং দখলকারীদের উচ্ছেদ করার নির্দেশ কেন দেওয়া হবে না বলে দুই সপ্তাহের রুল জারি করেন।

সোমবার হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে করা একটি সম্পূরক আবেদন দাখিল করা হয়। রিটে বাংলাদেশ রেলওয়ে সচিব, মহাপরিচালক বাংলাদেশ রেলওয়ে, পরিচালক বাংলাদেশ রেলওয়ে, সহকারী ভূ-সম্পত্তি কর্মকর্তা বাংলাদেশ রেলওয়েকে বিবাদী করা হয়।

দেশের বিভিন্ন জেলায় রেলওয়ের সম্পত্তি অবৈধভাবে দখলকারীদের উচ্ছেদের নির্দেশনা চেয়ে একটি রিট করেন এইচআরপিবি। রিটে এইচআরপিবির আইনজীবী ছিলেন মনজিল মোরশেদ। আর তাকে সহযোগিতা করেন রিপন বাড়ৈ। সরকার পক্ষের আইনজীবী ছিলেন মো. সাইফুদ্দিন খালেক।

আরেক আদেশে আদালত রেলওয়ের সচিব ও মহাপরিচালককে আগামী ৩০ দিনের মধ্যে বিভিন্ন জেলায় রেলওয়ের কী পরিমান জমি অবৈধ দখল আছে এবং দখলকারীদের তালিকা তৈরি করে আদালতে দাখিলের নির্দেশ দিয়েছেন।

শুনানিতে মনজিল মোরশেদ বলেন, ২০১৬ সালে নারায়ণগঞ্জে রেলওয়ের জায়গা অবৈধ দখলকারীদের উচ্ছেদের নির্দেশনা চেয়ে একটি রিট পিটিশন করার পরবর্তীতে বিভিন্ন মিডিয়ায় সিরাজগঞ্জ, বগুড়া, পাবনাসহ বিভিন্ন জেলায় শত শত একর জমি অবৈধভাবে দখল করা আছে বলে পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়।

মনজিল মোরশেদ আদালতে বলেন রেলওয়ে কর্তৃপক্ষের কতিপয় অসাধু কর্মচারীদের যোগসাজসে হাজার হাজার একর সম্পত্তি বেদখল হয়ে আছে, যা মূলত জনগণের সম্পত্তি এবং এগুলো উদ্ধারের জন্য নির্দেশনা প্রয়োজন। আদালত হস্তক্ষেপ না করলে এসব জনগণের সম্পত্তি উদ্ধার করা সম্ভব হবে না।

(ঢাকাটাইমস/২৫জুলাই/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ভিকারুননিসায় সেই ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল, অনিয়ম তদন্তের নির্দেশ

ডেসটিনির নতুন চেয়ারম্যান ব্যারিস্টার প্রশান্ত বড়ুয়া

ভোটারদের রিসোর্টে নিতেন ডিপজল, দেখাতেন টাকার প্রলোভন: নিপুণের আইনজীবী

শিল্পী সমিতি: নিপুণের রিটে স্থগিত ডিপজলের সাধারণ সম্পাদক পদ

সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিলই রইল, আদালতের সময় নষ্ট করায় জরিমানা 

সার আত্মসাৎ: দুদকের মামলায় কারাগারে সাবেক সংসদ সদস্য পোটন

‘মৃত্যুদণ্ড চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে নয়’ হাইকোর্টের দেওয়া রায় স্থগিত

শিল্পী সমিতি: মিশা-ডিপজল কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট

মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেল: হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করবে সরকার

৩০ কোটি টাকা ঋণ খেলাপি: সাবেক প্রবাসীকল্যাণ মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

এই বিভাগের সব খবর

শিরোনাম :