ছিলেন নাট্যতারকা, করতেন সাংবাদিকতাও! মনে পড়ে সেই তাজিন আহমেদকে?

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০২৩, ০৯:৪৯

বাংলা নাট্য জগতের একজন জনপ্রিয় তারকা ছিলেন অভিনেত্রী তাজিন আহমেদ। বহু নাটকে তার দুর্দান্ত উপস্থিতি ছিল। ১৯৯৭ সাল থেকে অভিনয় করতেন থিয়েটারে। নাম কামিয়েছিলেন উপস্থাপনায়ও। পাশাপাশি তিনি ছিলেন একজন সাংবাদিকও। প্রতিটি ক্ষেত্রেই তাজিন তার প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন।

রবিবার সেই বহু প্রতিভাধর অভিনেত্রী তাজিন আহমেদের জন্মদিন। ১৯৭৫ সালের ৩০ জুলাই তার জন্ম হয় নোয়াখালীতে। পড়াশোনা করেন ঢাকার ইডেন কলেজে। ১৯৯২ সালে এই কলেজ থেকেই এইচএসসি পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণসংযোগ ও সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা শেষ করেন।

১৯৯৬ সালে ‘শেষ দেখা শেষ নয়’ নাটকের মাধ্যমে তাজিন আহমেদের অভিনয়যাত্রা শুরু হয়েছিল। এরপর তিনি অসংখ্য নাটক ও টেলিছবিতে কাজ করেন। তার অভিনীত ‘আঁধারে ধবল দৃপ্তি’ নাটকটি সে সময় বেশ সাড়া ফেলেছিল।

এছাড়া হুমায়ূন আহমেদের ‘নীলচুড়ি’ নাটকেও তার অভিনয় বেশ প্রশংসিত হয়েছিল। অভিনয়ে আসার আগে ১৯৯১ সালে বিটিভিতে প্রচারিত ‘চেতনা’ নামের একটি অনুষ্ঠান দিয়ে তিনি উপস্থাপনা শুরু করেন। এখানেও বেশ ভালো নাম কামান তিনি।

নাট্যাঙ্গণে কাজ করার পাশাপাশি বেশ কয়েক বছর তাজিন আহমেদ সাংবাদিকতায় যুক্ত ছিলেন। ১৯৯৪ সালে তিনি ‘দৈনিক ভোরের কাগজ’-এ যোগ দেন। এরপর ১৯৯৭ সালে আসেন ‘দৈনিক প্রথম আলো’তে। কিছুদিন ‘আনন্দ ভূবন’ পত্রিকায় কলাম লেখক হিসেবেও কাজ করেন। পরবর্তীতে সাংবাদিকতা ছেড়ে ২০০২ সালে মার্কেন্টাইল ব্যাংকের জনসংযোগ কর্মকর্তার দায়িত্ব সামলান তাজিন।

এসবের বাইরে লেখালেখির কাজও করতেন বহু প্রতিভাধর এ তারকা। তাজিনের লেখা গল্পের নাটকগুলোর মধ্যে ‘যাতক’, ‘যোগফল’, ‘বৃদ্ধাশ্রম’, ‘অনুর একদিন’, ‘এক আকাশের তারা’ ও সম্পর্ক’ উল্লেখযোগ্য। এর মধ্যে ‘যাতক’ ও যোগফল’ নাটক দুটি তিনি পরিচালনাও করেন।

অভিনয়ের স্বীকৃতিস্বরূপ ২০০৩ সালে ‘কথার কথা’ নাটকটির জন্য সেরা অভিনেত্রী হিসেবে ৩২তম বাচসাস পুরস্কার লাভ করেন তাজিন আহমেদ। এমন একজন বহু প্রতিভাধর অভিনেত্রী না ফেরার দেশে চলে যান ২০১৮ সালের ২২ মে মাত্র ৪২ বছর বয়সে।

এদিন উত্তরায় নিজ বাসায় হার্ট অ্যাটাক করেন তাজিন আহমেদ। তাকে নেয়া হয় রিজেন্ট হাসপাতালে। সেখানে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় বিকাল সাড়ে চারটার দিকে তার মৃত্যু হয়। পরদিন জানাজা শেষে তাজিনকে বনানী কবরস্থানে বাবা কামাল উদ্দিন আহমেদের পাশে সমাহিত করা হয়।

(ঢাকাটাইমস/৩০জুলাই/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :