নবীনদের পদচারণায় মুখরিত জবি ক্যাম্পাস

জবি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১২:০০ | প্রকাশিত : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১১:২৬

নবীন শিক্ষার্থীদের পদচারণায় আবার মুখরিত হয়ে উঠেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাস। নানা আয়োজন আর আনন্দঘন পরিবেশে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত স্নাতক (সম্মান) প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়েছে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) পৃথকভাবে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের পক্ষ থেকে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

সাড়ে সাত একরের এই ক্যাম্পাস সারা বছর নানা ধরনের সাংস্কৃতিক উৎসবে মুখরিত থাকলেও সেই সৌন্দর্যের মাত্রাটা আরো একধাপ বেড়েছে নবীন শিক্ষার্থীদের পদচারণায়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা হাজার হাজার নবীনের পদচারণায় মুখর এখন দেশের অন্যতম এই বিদ্যাপীঠ। নবীন শিক্ষার্থীদের উচ্ছ্বাসে প্রাণের আরেক মাত্রা যোগ হয়েছে। ক্যাম্পাসের প্রতিটি আড্ডাস্থলে পুরোনোদের পাশাপাশি আলো ছড়াচ্ছেন নবীন মুখগুলো।

এরই সঙ্গে যোগ হলো শিক্ষার্থীদের আরও একটি ব্যাচ। গান-আড্ডা সিনিয়র ও বন্ধুদের সঙ্গে পরিচয়ে সবাই যেন ব্যস্ত। ভর্তিযুদ্ধে জয়ী হওয়া শিক্ষার্থীদের জন্য এই দিনটি স্বপ্নকে জয় করার দিন। চান্স পাওয়ার পর প্রত্যেকেই ক্যাম্পাস নিয়ে মনে মনে আঁকতে থাকে নানা স্বপ্ন, জল্পনা-কল্পনা। প্রস্তুতি নিতে থাকে ক্যাম্পাসের প্রথম দিন কীভাবে কাটাবে এবং কী করবে। প্রবীণরাও প্রস্তুতি নিতে থাকে কীভাবে নবীনদের বরণ করে নেওয়া যায়। প্রস্তুতি শেষে ওরিয়েন্টেশনের দিনেই সেটি প্রকাশ পায়। সবাই ভেসে যায় আনন্দের জোয়ারে।

ওরিয়েন্টেশন ক্লাসে শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের পরিচিতিমূলক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন এবং বিশ্ববিদ্যালয়ের সব নিয়মশৃঙ্খলা মেনে চলার জন্য নবীনদের প্রতি আহবান জানান। প্রবীণরাও নবীনদের সঙ্গে পরিচিত হয় এবং বিতরণ করে রজনীগন্ধা ও লাল গোলাপ। বরণ শেষে নবীনরা একে অপরের সাথে মেতে উঠে গ্রুপ সেলফি তোলায়। অনেকে আবার বসে পড়ে আনন্দ আড্ডায়।

এসময় নবীন শিক্ষার্থীরা জানান, আকাশ ছোঁয়া স্বপ্ন ও বুক ভরা আশা নিয়ে ভর্তি হয়েছেন এই বিশ্ববিদ্যালয়ে। দেশসেরা এই বিদ্যাপীঠ থেকে জ্ঞানার্জন করে দেশের সেবায় নিজেকে নিয়োজিত করতে চান।

ভোরের আলো ফুটতে না ফুটতেই ক্যাম্পাসে আসতে থাকেন নবীন শিক্ষার্থীরা। কথা হয় সমাজকর্ম বিভাগের নবীন শিক্ষার্থী মাইশা ফাহমিদার সঙ্গে। উচ্ছ্বাস প্রকাশ করে ঢাকা টাইমসকে তিনি বলেন, ‘কলেজে ওঠার পর থেকে স্বপ্ন দেখতাম বিশ্ববিদ্যালয়ে পড়ার। আজ সেই স্বপ্ন আমার পূরণ হয়েছে। আমি বিশ্ববিদ্যালয়ের গণ্ডিতে পা দিয়েছি। নতুন সহপাঠী ও একঝাঁক মেধাবী ভাই-বোনের সাহচর্য আমাকে ধন্য করেছে। বিশ্ববিদ্যালয় যে জ্ঞান-ভাণ্ডার ও প্রেরণার বাতিঘর তা প্রথম দিনেই উপলব্ধি করলাম।’ সমাজবিজ্ঞান বিভাগের নবীন শিক্ষার্থী সাজ্জাদ হোসাইন কিশোর বলেন, 'জগন্নাথকে ঘিরে আমার চোখে অজস্র স্বপ্ন ও আশা ছিল। এই বিশ্ববিদ্যালয় চান্স পেতে আমাকে অনেক পরিশ্রম, পড়াশোনা করা লেগেছে। তবে আজ যেন এত কষ্ট সার্থক হয়েছে। পরিশ্রমের ফল এত সুন্দর। ছোট ক্যাম্পাস হলেও এই বিশ্ববিদ্যালয়ের পরিবেশ আমার কাছে খুব ভালো লেগেছে।'

ইতিহাস বিভাগের শিক্ষার্থী সামিয়া জামান বলেন, ভর্তি পরীক্ষার দীর্ঘ যাত্রার পর বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম ক্লাসের অনুভূতিটাই অন্য রকম। নতুন নতুন বন্ধুদের সঙ্গে পরিচয় হলো। তাই খুব ভালো লাগছে। সকল বন্ধু মিলে স্বপ্ন পূরণের যাত্রা শুরু করলাম। ভবিষ্যতে যেন দেশের কল্যাণে কাজ করতে পারি সেই কামনা করি।'

(ঢাকাটাইমস/০৩সেপ্টেম্বর/এসএস/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বিএসএমএমইউকে চিকিৎসাসেবা ও গবেষণায় এক নম্বর হতে হবে: উপাচার্য

‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ বাস্তবায়নে আহসান উল্লাহ মাস্টার ছিলেন অকুতোভয় সৈনিক’

উপাচার্যের পদত্যাগ চেয়ে কুবি শিক্ষক সমিতির দ্বিতীয় দিনের অবস্থান কর্মসূচি

এসএসসির ফল দেখার পদ্ধতি জানাল শিক্ষাবোর্ড

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তের অগ্রগতি জানাতে আল্টিমেটাম

ইবি বিজনেস ক্লাবের যাত্রা শুরু; সভাপতি নাজিম, সম্পাদক রাফায়েল

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি হলেন পাবনার দুলাল

স্বাধীন ফিলিস্তিন আন্দোলনে সংহতি জানিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজে সমাবেশ

বেরোবি ও বাংলাদেশ মেরিন একাডেমির মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে পাঠদান

এই বিভাগের সব খবর

শিরোনাম :