ঢাবিতে গবেষণায় বঙ্গবন্ধুকে হেয় করার অভিযোগের নিষ্পত্তি না হওয়া নিয়ে প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০২৩, ১২:৩১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ‘ডক্টর অব ল’ ডিগ্রী দিতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রস্তুতি চলছে জোরেসোরে। আগামী ২৬ অক্টোবর দেওয়া হবে এই ডিগ্রি।

তবে গবেষণা প্রবন্ধে ও পিএইচডি থিসিসে বঙ্গবন্ধুকে হেয় করার অভিযোগের নিষ্পত্তি হয়নি। শাস্তির আওতায় আনা হয়নি দোষীদের। ৩১ মে এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কমিটি গঠন করলেও গত ১৬ সপ্তাহেও কমিটি তদন্তকাজ শেষ করতে পারেনি।

জাতির পিতাকে প্রবন্ধে ও থিসিসে হেয় করার অভিযোগ থাকা যার বিরুদ্ধে, দর্শন বিভাগের সেই অধ্যাপক রেবেকা সুলতানাও রয়েছেন ‘ডক্টর অব ল’ ডিগ্রী প্রদান বিষয়ক প্রস্ততিতে।

বঙ্গবন্ধুকে সম্মানসূচক ডিগ্রী দেওয়ার আগেই কি তাকে হেয় করার বিষয়টি নিষ্পত্তি হবে কি না জানতে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের যোগাযোগের চেষ্টা করে তার বক্তব্য পাওয়া যায়নি।

অধ্যাপক রেবেকা সুলতানার গবেষণা প্রবন্ধে ও পিএইচডি থিসিসে বঙ্গবন্ধুকে হেয় করার অভিযোগ এনে শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের কাছে লিখিত আবেদন করেন একজন বিশ্ববিদ্যালয় শিক্ষক। বিষয়টি শিক্ষা সচিবের নজরে এলে তদন্ত করে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়।

এরপর ইউজিসির নির্দেশে ঢাকা বিশ্ববিদ্যালয় একটি ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গঠন করে। ছয় সপ্তাহ পরে সেই কমিটি একটি প্রতিবেদন জমা দেয় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের কাছে।

ওই প্রতিবেদন পর্যালোচনা করে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট অধ্যাপক মাকসুদ কামালকে আহ্ববায়ক করে গত ৩১ মে একটি তদন্ত কমিটি গঠন করে। তিন মাস পার হলেও ওই কমিটি কোনো প্রতিবেদন দিতে পারেনি।

তদন্তের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে কমিটির আহ্বায়ক ও ঢাবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মাকসুদ কামাল বলেন, তদন্তকাজ চলছে। দ্রুতই সম্পন্ন হবে।’

(ঢাকাটাইমস/০৪অক্টোবর/আরআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বেরোবিতে উৎসবমুখর পরিবেশে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

কুবিতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি ৮৭ শতাংশ

এসএসসি ও সমমানের ফলাফল মে’র দ্বিতীয় সপ্তাহে

ভর্তি পরীক্ষার্থীদের মাঝে হাবিপ্রবি সমকাল সুহৃদের শরবত বিতরণ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোতে ক্লাস শুরু রবিবার

কুবিতে ১৪৪ ধারা জারি

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এ ভর্তি ফিতে শতভাগ ছাড়

দুপুরে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, সকাল থেকেই কেন্দ্রে ভিড় পরীক্ষার্থীদের

‘গবেষণায় ভালো করলে স্বাস্থ্যসেবায় আমূল পরিবর্তন আসবে’

এই বিভাগের সব খবর

শিরোনাম :