জাতীয় নির্বাচনের আগে ডাকসু নির্বাচনের দাবি

ঢাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ অক্টোবর ২০২৩, ২০:২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণার দাবিতে সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। এসময় শিক্ষার্থীরা আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনের আগেই তফসিল ঘোষণার দাবি জানান।

বুধবার (১১ অক্টোবর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সাধারণ শিক্ষার্থীর ব্যানারে এ সমাবেশ করা হয়।

সমাবেশে ঢাবি শিক্ষার্থী সাদিকুল ইসলাম বলেন, ২৮ বছর ধরে ডাকসুর নির্বাচন হয়নি। ২০১৯ সালে নির্বাচন হয়েছে এবং পুরো প্রশাসনকে প্রশ্নবিদ্ধ করেছে। পরবর্তীতে তার মেয়াদ শেষ হলেও পুনরায় নির্বাচন দেওয়ার নাম নেওয়া হচ্ছে না। ১৯৭৩ সালের যে ঢাকা বিশ্ববিদ্যালয় অর্ডার সেখানে ডাকসু নির্বাচন এর কথা স্পষ্ট বলা আছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের সব নির্বাচন হলেও ডাকসু নির্বাচন হচ্ছে না অথচ এটি এখন সময়ের দাবি। এই নির্বাচন না হলে ক্যাম্পাসের যে অগতান্ত্রিক পরিবেশ তার কোন পরিবর্তন হবে না। ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী নুসরাত তানিশা বলেন, আমরা আমাদের নিজেদের অধিকারের কথা প্রশাসনের কাছে তুলে ধরতে পারছি না। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আমাদের বক্তব্য তুলে ধরার জন্য কোন প্লাটফর্ম নেই। মলচত্বরে যে প্রকল্প হচ্ছে তা নিয়ে শিক্ষার্থীদের মতামত কী? সবুজ চত্বর ধ্বংস করে সেখানে কংক্রিটের স্থপনা বানানো হচ্ছে। অধিকাংশ শিক্ষার্থী এর পক্ষে মত নেই কিন্তু আমরা কথা বলতে পারছি না।

আইন বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম রিয়াদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে গণতান্ত্রিক পরিবেশ প্রয়োজন তার নূন্যতম অংশও নেই, শিক্ষার পরিবেশ নেই, মুক্ত চিন্তার পরিবেশ নেই। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো জণগণের টাকায় চললেও এটি একটি বুর্জোয়া শ্রেণির হাতের পুতুল হয়ে উঠেছে। কোনো বিরোধী মত তাদের বিরুদ্ধে গেলে প্রশাসন তাদের হয়ে কাজ করে। বিশ্ববিদ্যালয় আর শিক্ষার্থীদের জন্য নেই, একটি ব্যাবসা কেন্দ্রে পরিণত হয়েছে।

(ঢাকাটাইমস/১১অক্টোবর/এসকে)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঘূর্ণিঝড় নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে ভুয়া বিজ্ঞপ্তি

আপিলেও বহাল ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে অনার্স কোর্স বন্ধের নির্দেশ মন্ত্রণালয়ের

‘প্রত্যয়’ স্কিমে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ‘না’

ক্যানসারে আক্রান্ত হয়ে জবি অধ্যাপকের মৃত্যু 

ঘূর্ণিঝড়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রতি মন্ত্রণালয়ের যে নির্দেশনা

ইবিতে ছয় কোটি টাকার অনিয়ম: জড়িতদের শাস্তি নির্ধারণ করতে কমিটি গঠন

‘প্রত্যয়’ স্কিম বাতিলের দাবিতে ঢাবি শিক্ষক সমিতির মানববন্ধন

এ কিউ এম মহিউদ্দিন বৃত্তি পেলেন ঢাবির ভূগোলের ৮ শিক্ষার্থী

ঢাবিতে ক্যানসার সচেতনতায় সিম্পোজিয়াম, অক্সফোর্ড অধ্যাপকের প্রবন্ধ উপস্থাপন

এই বিভাগের সব খবর

শিরোনাম :