রাজনৈতিক কর্মসূচিতে অংশগ্রহণ: আইন সচিবকে নোটিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০২৩, ১৯:২৩

সরকারি চাকরিতে কর্মরত অবস্থায় রাজনৈতিক সমাবেশে বক্তব্য দেওয়ায় আইন সচিব মো. গোলাম সাওয়ারকে আইনি নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্টের আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। সোমবার সংগঠনটির প্রচার সম্পাদক মোহাম্মদ মাহবুবুর রহমান খান এ নোটিশ পাঠান।

গত ২১ অক্টোবর আইন সচিব মো. গোলাম সাওয়ার রাজনৈতিক সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ব্যানারে অনুষ্ঠিত আইনজীবী মহাসমাবেশে স্বাগত বক্তব্য দেন।

নোটিশ দাতা আইনজীবী আইন মন্ত্রণালয়ের সচিবকে উদ্দেশ করে বলেন, গত ২১ অক্টোবর বার কাউন্সিলের ভবন উদ্বোধন শেষে সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের অনুষ্ঠানে আপনার উপস্থিতি এবং স্বাগত বক্তব্য দেওয়ার ঘটনাটি আমার দৃষ্টি আকৃষ্ট হয়েছে। আপনি নিশ্চয়ই অবগত আছেন, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ একটি রাজনৈতিক সংগঠন। ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগের একটি অঙ্গ বা সহযোগী সংগঠন। এ আইনজীবী সমাবেশে উপস্থিত হয়ে আপনি স্বাগত বক্তব্য প্রদান করেছেন। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে দেশে প্রচলিত আইন, সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ ও সাংবিধানিক আইন সম্পর্কে আপনি ভালোভাবেই অবগত আছেন। সরকারি চাকরিতে বিদ্যমান থাকাবস্থায় একটি রাজনৈতিক অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দেওয়া প্রচলিত আইন ও বিধির পুরোপুরি লঙ্ঘন।

নোটিশে আরও বলা হয়, আপনি দেশের প্রচলিত আইন লঙ্ঘন করে একটি রাজনৈতিক সংগঠনের অনুষ্ঠানে শুধু বক্তব্যই দেননি, আপনার মন্ত্রণালয় উক্ত রাজনৈতিক সংগঠনের অনুষ্ঠানের যাবতীয় ব্যয়ভার বহন করেছে। কোনো দল বা সংগঠনের রাজনৈতিক কর্মসূচি সরকারি অর্থে করা যায় না— এ বিষয়েও নিশ্চয়ই আপনি জানেন ।

একজন সরকারি কর্মচারী বা আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে একটি রাজনৈতিক দলের কর্মসূচিতে স্বাগত বক্তব্য প্রদানের মাধ্যমে সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯ এর বিধি ২৫(১) এর লঙ্ঘন করার কারণে আপনি উক্ত পদে কর্মরত থাকার বৈধতা হারিয়েছেন। এরপরও অদ্যাবধি স্বপদে দায়িত্ব পালন করছেন।

তাই বাংলাদেশের সংবিধানের ১০২ (২) (খ) (আ) অনুচ্ছেদ মোতাবেক কোন কর্তৃত্ববলে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন, তা নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে জানাতে বলা হয়েছে। অন্যথায় প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :