অবস্থানে অনড় রাজনৈতিক দলগুলো, দফায় দফায় বৈঠকে পুলিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ অক্টোবর ২০২৩, ১৯:৩৮ | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০২৩, ১৯:২৯

আগামী ২৮ অক্টোবর আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতে ইসলামী বাংলাদেশ তাদের দলীয় কর্মসূচি পালনে অনড় অবস্থানে রয়েছে। রাজধানীর সড়কগুলো বন্ধ করে দলীয় কর্মসূচি পালন না করতে দলগুলোকে চিঠি দেয় ডিএমপি। তবে পাল্টা চিঠির মাধ্যমে দলগুলো জানিয়েছে, তারা তাদের পছন্দের জায়গায় সমাবেশ করবে; কোনো মাঠে গিয়ে তারা কর্মসূচি পালন করবে না। তাই পরিস্থিতি সামাল দিতে বৃহস্পতিবার দফায় দফায় বৈঠক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এদিকে ঢাকা মহানগর পুলিশে ঊর্ধ্বতন কর্মকর্তারাও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন।

যাতে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি ছাড়া শান্তিপূর্ণভাবে দলগুলোর কর্মসূচি শেষ হয়। আর যদি কোনো ধরনের খারাপ পরিস্থিতির সৃষ্টি হয় সেটা কীভাবে সামাল দেওয়া হবে বৈঠকে সেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এরইমধ্যে সবধরণের প্রস্তুতি নিয়ে রেখেছে পুলিশ। তবে বড় দুইদল কর্মসূচি পালনের অনুমতি পেলেও জামায়াতকে মাঠেই নামতে দেওয়া হবে না। শাপলা চত্বর বা যেখানেই তারা জড়ো হোক কঠোরভাবে তাদেরকে প্রতিহত করা হবে।

বুধবার ডিএমপির পক্ষ থেকে দলগুলোকে চিঠি দেওয়া হয়। তাতে বলা হয়, বৃহস্পতিবার তারা যে কর্মসূচি পালন করতে চাই সেটা যেন খোলা মাঠে হয়, সড়কে যেন না হয়। তবে দুইদলই জানায় তাদের নির্ধারিত জায়গায় সমাবেশ করবে।

ডিএমপি সূত্রে জানা গেছে, বড় দুইদল যে কর্মসূচি পালন করবে তাতে পুলিশ বাঁধা দিবে না। এরইমধ্যে সব ধরণের প্রস্তুতি তারা নিয়েছে। এ নিয়ে একাধিক বৈঠক করেছে পুলিশ। বিপুল সংখ্যক পুলিশের পাশাপাশি সাদা পোষাক ও দাঙ্গা পুলিশ প্রস্তুত আছে। বৃহস্পতিবার দিনব্যাপী ডিএমপিতে একাধিক বৈঠক হয়েছে। সন্ধ্যায় ডিএমপি কমিশনার তার কার্যালয়ে সিনিয়র কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন। আগামীকাল চারটায় ডিএমপিতে আবারও বৈঠক হবে।

নাম প্রকাশ না করার শর্তে ডিএমপির একজন ঊধ্বর্তন কর্মকর্তা ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা সব ধরনের ঝুঁকি বিবেচনা করে প্রস্তুতি নিয়েছি। আশা করছি শান্তিপূর্ণভাবে সমাবেশ করবে দুই দল। কোনো ধরনের নাশকতা এড়াতে আমরা প্রস্তুত রয়েছি। দুই দলকেই নিজ জায়গায় (নয়াপল্টন ও বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে) তাদের অনুমতি দেওয়া হবে। যেকোনো ধরনের ঝুঁকি বিবেচনা করে ড্রোন, সিসিটিভি ক্যামেরা বসানো হবে।

ডিএমপি যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা জামায়াতের ব্যাপারে জিরো টলারেন্স। তারা রাজধানীতে কোনো ধরনের সভা-সমাবেশ করতে পারবে না। তারপরও তারা যদি সমাবেশের চেষ্টা করে তাদেরকে মোকাবেলা করা হবে।’

তারা তো মতিঝিলে করতে চায়। এক্ষেত্রে কি ১৪৪ ধারা জারি করা হবে কি না জানতে চাইলে বিপ্লব বলেন, 'এখন পর্যন্ত এমন কোনো কথা বলেননি কমিশনার স্যার।'

কত হাজার পুলিশ থাকবে ২৮ অক্টোবর জানতে চাইলে ডিএমপির যুগ্ম-কমিশনার বলেন, ‘আমরা সবকিছুতে প্রস্তুত। এখনই সংখ্যা বলা যাচ্ছে না।’

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/এসএস/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

আ.লীগ ক্ষমতায় থাকায় মানুষের জীবনমান উন্নত, সংসদে প্রধানমন্ত্রী

উপজেলা নির্বাচন: তৃতীয় ধাপে ১৫৮৮ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

বজ্রপাতে চট্টগ্রাম বিভাগে প্রাণ গেল ছয়জনের

চলতি মাসে আরও দুটি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে

পরিবেশ রক্ষায় প্রতিবেদন করতে গিয়ে সাংবাদিক আক্রমণের শিকার হলে সুরক্ষা পাবেন: তথ্য প্রতিমন্ত্রী 

উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের প্রভাব ঠেকাতে স্পিকারকে ইসির চিঠি

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম কমলো ৪৯ টাকা 

আইএমএফের জ্বালানি বিষয়ক পরামর্শের সঙ্গে একমত নয় ক্যাব

যুক্তরাষ্ট্রের কাছ থেকে মানবাধিকারের কথা শুনতে হয়, এটা দুর্ভাগ্যের: প্রধানমন্ত্রী

শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবীর লিগ্যাল নোটিশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :