প্রশাসনে রদবদলে নির্বাচন কমিশনের অনুমতি লাগবে: ইসি সচিব

নিজস্ব পতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ নভেম্বর ২০২৩, ১৭:৫৮ | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০২৩, ১৭:৪১

নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া আজ থেকে প্রশাসনে কোনো ধরনের রদবদল করা যাবে না বলে জানিয়েছেন সংস্থাটির সচিব মো. জাহাংগীর আলম। একইসঙ্গে প্রতীক বরাদ্দের আগে (ভোটের ২১ দিন আগে) কেউ প্রচারণায় নামলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তফসিল ঘোষণার পর থেকে নিয়োগ-বদলি ও রাজনৈতিক চাপ অনুভব করছেন কি- এমন প্রশ্নের জবাবে জাহাংগীর আলম বলেন, আরপিওতে সুস্পষ্টভাবে বলা আছে, নির্বাচনকালীন সময়ে সরকারের কোন কোন বিষয়গুলো পূর্ব অনুমোদন করতে হবে। সেখানে বলা আছে, জেলা প্রশাসক, ডিএমপি কমিশনার ও তাদের অধস্তন কর্মকর্তাদের বদলির ক্ষেত্রে ইসির পূর্ব অনুমোদন নিতে হবে। সন্ধ্যায় তফসিল ঘোষণা হয়েছে। তার আগ মুহূর্তের কাজ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের। তফসিল ঘোষণার পর কাজ আমাদের।

ভোটের সময় ব্যালট পেপার পাঠানোর বিষয়ে প্রশ্ন করা হলে ইসি সচিব বলেন, এ কথাটা আমরা গতকালকেই বলেছি। ব্যালট পেপার ছাপানো হবে প্রতীক বরাদ্দের পর থেকে। জেলা পর্যায়ে চলে যাবে নির্বাচনের তিন-চার দিন আগে। পরে ওই সময় কমিশন যে পরিপত্র জারি করবে তখন বিষয়টি উল্লেখ থাকবে।

নির্বাচনকালীন সময়ে মন্ত্রী-এমপিরা আগের মতোই কাজ করতে পারবেন কি না এ বিষয়ে ইসি সচিব স্পষ্টভাবে কিছু বলেননি।

বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যা ৭টায় আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবন থেকে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

ঘোষিত তফসিল অনুযায়ী, ২০২৪ সালের জানুয়ারি মাসের ৭ তারিখ রোজ রবিবার ৩০০ আসনে দ্বাদশ জাতীয় সংসদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। ৬৬ জন রিটার্নিং অফিসার এবং ৫৯২ জন সহকারী রিটার্নিং অফিসারের নিয়োগ চূড়ান্ত করা হয়েছে।

এছাড়া মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই আগামী ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। রিটার্নিং অফিসাররা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। তফসিল অনুযায়ী, নির্বাচনি প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

ঢাকা টাইমস/১৬ নভেম্বর/কেএ

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :