মালদ্বীপ থেকে সেনা প্রত্যাহারে রাজি হয়েছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২৩, ২১:২৩

অবশেষে মালদ্বীপ থেকে সরছে ভারতীয় সেনারা। দেশটি সেনা সরিয়ে নিতে রাজি হয়েছে বলে জানিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের (কপ-২৮) কনফারেন্স অব দ্য পার্টিজের ২৮তম অধিবেশনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন প্রেসিডেন্ট মুইজ্জু।

বৈঠকে মালদ্বীপ থেকে সেনা সরিয়ে নিতে ভারত রাজি হয়েছে জানিয়ে মোহাম্মদ মুইজ্জু বলেন, প্রধানমন্ত্রী মোদি বলেছেন তিনি মালদ্বীপের জনগণের গণতান্ত্রিক সিদ্ধান্তকে সম্মান করেন।

নির্বাচনের আগে ভারতীয় সেনা প্রত্যাহারে প্রতিশ্রুতি দিয়েছিলেন মুইজ্জু। তার সে প্রতিশ্রুতি এখন বাস্তবায়নের পথে।

দায়িত্ব নেওয়ার পর প্রথম বিদেশ সফর শেষে মালদ্বীপের ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দরে (ভিআইএ) স্থানীয় সাংবাদিকদের প্রেসিডেন্ট মুইজ্জু এ তথ্য জানান। মালদ্বীপের সরকারের তথ্য অনুসারে, দেশটিতে ৭৭ ভারতীয় সেনা মোতায়েন আছে।

কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে সেনা সরিয়ে নেওয়ার চেষ্টা করা হয়েছে উল্লেখ্য করে মুইজ্জু জানান, ভারতীয় সেনা সরানো প্রসঙ্গে এ পর্যন্ত পাঁচটি উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এর আগে নেওয়া সব প্রচেষ্টা এবং এখন পর্যন্ত নেওয়া প্রচেষ্টার সময় ভারত সরকার সেনা সরিয়ে নেওয়ার জন্য তারা চুক্তিতে পৌঁছেছে।

তিনি বলেন, যত দ্রুত সম্ভব ভারতীয় সেনা প্রত্যাহার কার্যকর হবে। তবে দুই প্রতিবেশী দেশের মধ্যে সম্পর্ক অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন প্রেসিডেন্ট মুইজ্জু।

তিনি জানান, মালদ্বীপে ভারতের শুরু করা প্রকল্প গ্রহণে যে সব সমস্যার সম্মুখীন হতে হচ্ছে, তা দূর করতে উচ্চ পর্যায়ের কমিটি গঠনের জন্য ভারত সরকারের সঙ্গে আরেকটি চুক্তি হয়েছে।

উভয় দেশ উচ্চ পর্যায়ের কমিটি গঠনে সম্মত হয়েছে। যাতে ঋণ ও অন্যান্য জাতীয় সংকটের পাশাপাশি প্রকল্পগুলোর বিষয়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণ করা যায়।

(ঢাকা টাইমস/০৪ডিসেম্বর/এসআইএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :