শিক্ষার্থী নেই এমন ৯৪৪ সরকারি প্রাথমিক বিদ্যালয় একীভূত করার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০২৩, ২১:১২

শিক্ষার্থী নেই এমন প্রাথমিক বিদ্যালয়কে পাশে থাকা অন্য কোনো বিদ্যালয়ের সঙ্গে একীভূত করা সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) সমন্বয় সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

সোমবার (১১ ডিসেম্বর) এ তথ্য জানান ডিপিই মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত।

তিনি জানান, সারা দেশের ৫৬ জেলায় ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ৫০ জন শিক্ষার্থীও নেই এমন ৯৪৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়কে পাশের স্কুলের সঙ্গে একীভূত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

তবে এ উদ্যোগটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।

ডিপিই মহাপরিচালক বলেন, সরকারি অর্থ অপচয় রোধ এবং মানসম্মত শিক্ষা নিশ্চিত করার জন্যই এই উদ্যোগ। তবে, বিদ্যালয় একীভূত হলেও কোনো শিক্ষককে চাকরিচ্যুত করা হবে না।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, ৫৬টি জেলার ৯৪৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় চলছে ৫০ জনের কম শিক্ষার্থী নিয়ে। এ তালিকার বেশির ভাগই জাতীয়করণ করা বিদ্যালয়। এসব বিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা ৪ থেকে ৩০ জন। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন ও আনুষঙ্গিক খরচ বাবদ প্রতি মাসে সরকারের বিপুল অর্থ ব্যয় হয়।

গত ৭ ডিসেম্বর অধিদপ্তরের পলিসি ও অপারেশন শাখার পরিচালক মনিষ চাকমা স্বাক্ষরিত একটি চিঠি দেশের সব বিভাগীয় ও জেলা শিক্ষা অফিসে পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়, অধিদপ্তরের মাসিক সমন্বয় সভায় সিদ্ধান্ত অনুযায়ী, ৫০-এর কম শিক্ষার্থী এমন স্কুলের বিষয়ে বিভাগীয় উপপরিচালকদের কাছে প্রস্তাবনা চাওয়া হয়েছে। এসব বিদ্যালয় কীভাবে বা কোন প্রক্রিয়ায় একত্রীকরণ করা সম্ভব এবং পর্যাপ্ত শিক্ষার্থী না থাকা জাতীয়করণ করা বিদ্যালয়গুলো আর না চালানোর বিষয়ে স্থানীয় পর্যায়ে সিদ্ধান্ত নিয়ে প্রস্তাব আগামী ১৮ ডিসেম্বরের মধ্যে পাঠাতে হবে।

চিঠিতে একত্রিত করার জন্য প্রস্তাবিত বিদ্যালয়ের নাম, ছাত্রসংখ্যা, জমির পরিমাণ, যে স্কুলের সঙ্গে একত্রিত করা হবে তার নাম, বর্তমান বিদ্যালয় থেকে একত্রিত করার জন্য প্রস্তাবিত স্কুলের দূরত্ব, প্রস্তাবিত স্কুলের ছাত্রছাত্রী সংখ্যার তথ্য পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :