পরিযায়ী পাখির আগমনে মুখরিত জবই বিল

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৮:১৫ | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৮:০৯

শীতের শুরুতেই নওগাঁ জেলার সীমান্ত ঘেঁষা সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবই বিলে আসতে শুরু করেছে পরিযায়ী পাখি। ইতোমধ্যে বিলটি দেশী বিদেশি পাখির আনাগোনায় মুখরিত হয়ে উঠেছে।

জানা যায়, জীব বৈচিত্র্য ও প্রাকৃতিক সম্পদে ভরপুর জবই বিলটি উপজেলা সদর থেকে প্রায় ১৩ কি.মি. পশ্চিমে অবস্থিত। ডুমরইল, বোরা মির্জাপুর, মাহিল ও কালিন্দর এই চারটি বিলকে একত্রে জবই বিল বলা হয়। ১৫শ হেক্টর আয়তনের এই বিলের উত্তরে ভারতের দক্ষিণ দিনাজপুর জেলা, দক্ষিণে ভারত ঘেঁষা পূর্ণভবা নদী। বর্ষা মৌসুমে এর পরিধি বিস্তার লাভ করে প্রায় দুই হাজার হেক্টরে পরিণত হয়। তবে সরকারি হিসেব মতে বিলে খাস জমির পরিমাণ প্রায় ৪০৩ হেক্টর।

প্রাকৃতিক সম্পদে ভরপুর এই বিলের নানান সম্ভাবনা দেখে ২০১৮ সালে স্থানীয় কিছু তরুণের সমন্বয়ে জবই বিল জীববৈচিত্র সংরক্ষণ ও সমাজ কল্যাণ সংস্থা নামে একটি সংগঠন আত্মপ্রকাশ করে। সংগঠনটি বিলের জীববৈচিত্র সংরক্ষণে কাজ শুরু করে।

জবই বিল জীববৈচিত্র সংগঠনের সভাপতি সোহানুর রহমান সবুজ বলেন, বর্তমানে এই বিলে পাতি-সরালি, লাল ঝুটি-ভুতিহাস, গিরিয়া হাস, তিলি হাঁস, টিকি হাঁস, পিয়াং হাঁস, ঠেঙ্গি হাঁস, চা পাখি, বেগুনি বক, বাজলা বক, শামুখ খোল, মাছ মুরাল, সাপ পাখি ও চখা চখিসহ হরেক রকম হাঁসের আনাগোনা শুরু হয়েছে। কয়েক দিনের মধ্যে বিলটি অতিথি পাখির কলকাকলিতে ভরে উঠবে।

জীববৈচিত্র সংগঠনের জরিপ মতে ২০১৯ সালে এ বিলে দেশী বিদেশি ৫ হাজার ৫৯৩টি, ২০২০ সালে ৭ হাজার ৬৮৩টি এবং ২০২১ সালে ৯ হাজার ৭১২টি পাখি এসেছিল। তবে ২০২২ সালে বিলে মৎস্য শিকারিদের ব্যাপক উপস্থিতির কারণে পাখির সংখ্যা কমে দাঁড়ায় ৬ হাজার ৬৯২টিতে। ২০২৩ সালের পাখি জরিপ কাজ চলমান রয়েছে বলে জানান তারা।

উপজেলা নির্বাহী অফিসার মাসুদ হোসেন জানান, এই বিলে যাতে সারা বছর পাখি থাকতে পারে সে জন্য বিলের ভূতকুড়ি অংশে পাখির জন্য একটি অভয়াশ্রম গড়ে তোলা হবে।

(ঢাকা টাইমস/২৫ডিসেম্বর/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

হরিরামপুর উপজেলা নির্বাচন: সম্পদে ছাত্রলীগ নেতা, মামলায় এগিয়ে বহিষ্কৃত বিএনপি নেতা

তরুণীকে ধর্মান্তরিত করে বিয়ে করে স্ত্রীর মর্যাদা না দেওয়ায় স্বামী জেলহাজতে

সরাইলে অটোরিকশা চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

গজারিয়া নিখোঁজের দুই দিন পর নদী থেকে যুবকের লাশ উদ্ধার 

কোম্পানীগঞ্জে ইউপি সদস্য পদে উপনির্বাচন  সম্পন্ন

গজারিয়ায় ডাকাত রাসেল গ্রেপ্তার 

রাষ্ট্রের সকল জনগণের ন্যায় বিচার পাওয়ার অধিকার রয়েছে: আমু 

অসুস্থ বাবাকে দেখতে চাওয়ায় স্ত্রীকে খুন করলো স্বামী

সিরাজদিখানে তীব্র গরমে শ্রেণিকক্ষে অসুস্থ ৬ শিক্ষার্থী 

পটুয়াখালীতে খালে ভেসে এলো অচেনা বস্তু, ধারণা ‘টর্পেডো’

এই বিভাগের সব খবর

শিরোনাম :